| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব রমজান উপলক্ষে অবৈধ অভিবাসীদের সুখবর দিল কুয়েত


রমজান উপলক্ষে অবৈধ অভিবাসীদের সুখবর দিল কুয়েত


মুসলিম বিশ্ব ডেস্ক     15 March, 2024     01:09 PM    


পবিত্র রমজান মাস এবং শেখ মিশাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ নতুন আমির হওয়ায় কুয়েতে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এই তিন মাস তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। যা আগামী ১৭ মার্চ থেকে শুরু হয়ে ১৭ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৪ মার্চ) এ তথ্য জানিয়েছে।

এই সময়ের মধ্যে অবৈধ অভিবাসীরা নির্দিষ্ট জরিমানা প্রদান করে বৈধ হতে পারবেন। বৈধ হতে প্রতিদিনের জন্য ২ দিনার এবং সর্বোচ্চ ৬০০ দিনার জরিমানা দিতে হবে। যা বাংলাদেশি অর্থে প্রায় ২ লাখ ১৫ হাজার টাকার সমান। যারা জরিমানার অর্থ পরিশোধ করতে পারবেন না তারা যে কোনো দিক দিয়ে কুয়েত ছাড়তে পারবেন। এজন্য তাদের কোনো জরিমানা করা হবে না। তবে যারা চলে যাবেন তারা নতুন অনুমতি নিয়ে আবারও কয়েতে ফিরতে পারবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই সাধারণ ক্ষমার সময় যারা জরিমানা দিয়ে বৈধ হবেন না বা চলে যাবেন না তাদের পরবর্তীতে আটক করা হবে এবং নিজ দেশে ফেরত পাঠানো হবে। এরপর তারা কখনো আর কুয়েতে ফিরতে পারবেন না এবং ফেরত পাঠানোর সময় আইন অনুযায়ী জরিমানা আদায় করা হবে।

যারা প্রশাসনিক সমস্যায় আছেন এবং যাদের বিরুদ্ধে আদালতে মামলা রয়েছে তাদের রেসিডেন্সি অ্যাফেয়ার্স বিভাগে আবেদন করতে হবে। এরপর যাছাই-বাছাই করে জানিয়ে দেওয়া হবে তারা কুয়েতে থাকার যোগ্য কি না।

কুয়েতে বর্তমানে কয়েক হাজার অবৈধ অভিবাসী রয়েছেন। ২০২১ সালে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল দেশটি।

সূত্র: কুয়েত টাইমস