| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সাম্প্রদায়িকতা চর্চা বন্ধ করুন : চরমোনাই পীর


ফাইল ছবি

শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সাম্প্রদায়িকতা চর্চা বন্ধ করুন : চরমোনাই পীর


রহমত নিউজ     14 March, 2024     10:42 AM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী রেজাউল করীম বলেছেন, আত্মশুদ্ধি, সাম্য, সহমর্মিতা ও মানবীয় গুনাবলী সুষ্টির উদাত্ত আহবান নিয়েই রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজান আমাদের মাঝে হাজির। মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় এবং ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে রমজান অতি গুরুত্বপূর্ণ।

রমজান মাস পবিত্র কুরআন নাজিলের মাস, ইসলাম প্রতিষ্ঠার মাস, বিজয়ের মাস। মুসলমানের দ্বীন ও দুনিয়ার সমৃদ্ধি, পার্থিব ও আধ্যাত্মিক উন্নতি, দৈহিক ও মানবিক শ্রেষ্ঠত্ব আর গৌরব ও মর্যদার অবিস্মরণীয় স্মৃতি বয়ে নিয়ে আসে মাহে রমজান। উন্নত চরিত্র অর্জনের পক্ষে অন্তরায় পাশবিক বাসনার প্রাবল্যকে পরাভূত করত: পাশবিক শক্তিকে আয়ত্ত্বাধীন করা হচ্ছে সিয়ামের তাৎপর্য। ব্যক্তিগত এবং সামাজিকভাবে সর্বত্র আল্লাহর দ্বীনের প্রাধান্য প্রতিষ্ঠায় যাবতীয় প্রতিকুলতার মুখে টিকে থাকার জন্যে যে মানসিকতার প্রয়োজন, সিয়ামের সাধনার মধ্যেই তা অর্জিত হয়। মানবতার মহান নেতা রাসূল (সা.) ও তার বিপ্লবী সাহাবারা রা. এ মহান মাসে লড়াই করেছিলেন বাতিলের বিরুদ্ধে, অন্যায় অসত্য, জুলুম ও শোষণের বিরুদ্ধে এবং মানুষের ওপর মানুষের প্রভুত্ব খতম করার মহান লক্ষ্যে। সিয়াম সাধনার মধ্য দিয়ে মানব জাতিকে মহান আল্লাহ তায়ালার রহমত, মাগফিরাত ও নাজাত লাভের আহবান জানায় এ মাসে।

গতকাল (১৩ মার্চ) বুধবার সকালে বরিশালের চরমোনাই মাদরাসা ময়দানে ১৫ দিনব্যাপী বিশেষ তালিম তারবিয়াতের ২য় দিনের আলোচনায় চরমোনাই পীর এসব কথা বলেন। আরো বয়ান পেশ করেন নায়েবে আমীর মুফতী ফয়জুল করীম ছাড়াও চরমোনাই দরবারের খলিফাগণ। 

তিনি আরও বলেন, মাহে রমজানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে ইফতার আয়োজনে নিষেধাজ্ঞা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাহরিতে গরুর গোশত নিয়ে বিদ্বেষ চর্চার সাম্প্রদায়িক ঘটনাসমূহ একই সুতোয় গাঁথা এবং ভিনদেশি সংষ্কৃতির অংশ। এর ফলে সংখ্যাগরিষ্ঠ মুসলিম শিক্ষার্থীদের মাঝে তীব্র অসন্তোষ বিরাজ করছে। যা বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে দেশকে গভীর সঙ্কটে ফেলতে পারে। তিনি মাহে রমজান নিয়ে ষড়যন্ত্র ও ইসলামবিদ্বেষী মনোভাব পরিহার করে সিয়াম সাধনায় সকলকে ব্রত হওয়ার আহ্বান জানান। কেননা রোজা শুধুমাত্র আল্লাহর জন্য। আর এর পুরস্কার মহান আল্লাহ নিজহাতে দান করবেন। মনে রাখতে হবে রমজান মাসেই ইসলামের প্রথম যুদ্ধ বদর যুদ্ধ সংঘটিত হয়েছিলো। আর মুসলমানদেরই বিজয় হয়েছিলো বিশাল কাফের বাহিনীকে পরাজয় করে। তিনি সকলকে সময় থাকতে ইসলামের ছায়াতলে ফিরে আসার আহ্বান জানান।