| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা তথ্য বেহাতের অভিযোগে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের পথে টিকটক


ফাইল ছবি

তথ্য বেহাতের অভিযোগে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের পথে টিকটক


রহমত নিউজ     14 March, 2024     10:12 AM    


মাইক্রো-ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। বুধবার (১৩ মার্চ) এই বিল পাসের ফলে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে জনপ্রিয় এই অ্যাপটি।

২০১২ সালে টিকটক চালু করে চীনের বাইটড্যান্স। যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা ছেড়ে দেয়ার জন্য ছয় মাস সময় বেঁধে দেয়া হয়েছে বাইটড্যান্সকে। তা না হলে যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যেতে পারে টিকটক। যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিপুল ভোটে এই বিলটি পাস হয়। বিলটি এখন উচ্চকক্ষ সিনেটে অনুমোদন পেতে হবে। পরে প্রেসিডেন্ট (জো বাইডেন) সই করলে এটি আইনে পরিণত হবে।

ভিডিও অ্যাপসটির ওপর বেইজিংয়ের একতরফা প্রভাব নিয়ে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা উদ্বিগ্ন। কারণ এটির মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স বেইজিংভিত্তিক। এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় হুমকি হয়ে ওঠতে পারে, কারণ প্রতিষ্ঠানটি চীনের কর্মকর্তাদের কাছে টিকটক ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করে বলে অভিযোগ রয়েছে।

বিলটি উত্থাপনকারীদের মধ্যে অন্যতম রিপাবলিকান সদস্য মাইক গল্লাগহার। তিনি বলেন, চীনের কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রণ করে কিংবা তাদের মালিকানাধীন এমন কোনো প্রভাবশালী সামাজিক যোগাযোগের মাধ্যম বা প্ল্যাটফরমের বিষয়ে ঝুঁকি নেবে না ওয়াশিংটন।

চলতি বছরের জানুয়ারিতে একটি তদন্তে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে টিকটক এবং চীনের বাইটড্যান্সের মধ্যে অনানুষ্ঠানিকভাবে তথ্য শেয়ার করার সিস্টেমটি ‘ত্রুটিপূর্ণ’ ছিল। এর ফলে উল্লেখযোগ্য ব্যক্তিদের তথ্যও অরক্ষিত হয় পড়ে। 

সূত্র: বিবিসি