| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তানে ব্যাপক বিক্ষোভের মধ্যে শপথ নিলেন পার্লামেন্ট সদস্যরা


পাকিস্তানে ব্যাপক বিক্ষোভের মধ্যে শপথ নিলেন পার্লামেন্ট সদস্যরা


মুসলিম বিশ্ব ডেস্ক     29 February, 2024     07:03 PM    


পাকিস্তানের জাতীয় পরিষদের নবনির্বাচিত প্রার্থীদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) উদ্বোধনী অধিবেশনে নতুন সদস্যদের (এমপি) শপথ পড়ান স্পিকার রাজা পারভেজ আশরাফ। তবে নবনির্বাচিত সদস্যদের বিক্ষোভ ও হট্টোগোলের মধ্যেই শপথ নিতে হয়েছে। খবর জিও নিউজের ।

পাকিস্তানের ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন শপথ নিয়েছেন নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন), বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামিয়াত উলেমা-ই-ইসলাম-ফজলুল (জেইউআই-এফ) এবং অন্যান্য রাজনৈতিক দল থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্যরা।

পবিত্র কুরআন থেকে তিলাওয়াত ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে অধিবেশন শুরু হয়। এরপর পিটিআই-সমর্থিত পার্লামেন্ট সদস্যরা স্পিকারের আসনের পাশে জড়ো হয়ে হট্টগোল, বিক্ষোভ করেন। পিটিআই-সমর্থিত সদস্যরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দিয়েছেন।

এদিকে অধিবেশনে প্রভাবশালী রাজনীতিকদের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এনের প্রেসিডেন্ট শাহবাজ শরিফ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি, সাবেক প্রেসিডেন্ট ও পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি, মওলানা ফজলুর রহমান শপথ নিয়েছেন।

শপথ নেওয়ার পরপর পিটিআই-এসআইসির আইনপ্রণেতারা পয়েন্ট অব অর্ডারে কথা বলার অনুমতি দেয়ার দাবি তোলেন। তবে স্পিকার এ দাবি মানেননি। স্পিকার জানিয়ে দেন, শপথ নেয়া পার্লামেন্ট সদস্যদের সবাইকে আগে রেজিস্ট্রারে স্বাক্ষর করতে হবে। তার আগে পয়েন্ট অব অর্ডারে কথা বলার সুযোগ নেই।

এ সময় পিটিআই-এসআইসির আইনপ্রণেতারা ‘কয়েদি নম্বর ৮০৪’ বলে স্লোগান দেন। দুর্নীতির মামলায় সাজা পেয়ে পিটিআই নেতা ইমরান খান এখন রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী আছেন। সেখানে তার কয়েদি নম্বর এটা।

বিপরীতে পিএমএল-এনের পার্লামেন্ট সদস্যদের ‘ঘড়ি চোর’ বলে স্লোগান দিতে শোনা গেছে।

আজকের অধিবেশনে বিক্ষোভ করা হবে, এটা আগেই জানিয়েছিলেন পিটিআই-সমর্থিতরা। তাদের অভিযোগ, ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কারচুপি হয়েছে। এর প্রতিবাদে তাদের বিক্ষোভ ও হট্টগোল।

এ সময় স্পিকার তাদের শান্ত করে নিজ নিজ আসনে বসার আহ্বান জানান। পরে নতুন পার্লামেন্ট সদস্যদের সবাই শপথ নেন।