| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া খাবারের অপেক্ষায় থাকা মানুষের উপর ইসরাইলি বর্বর হামলায় প্রাণ গেল ১০৪ জনের


সংগৃহীত

খাবারের অপেক্ষায় থাকা মানুষের উপর ইসরাইলি বর্বর হামলায় প্রাণ গেল ১০৪ জনের


রহমত নিউজ     29 February, 2024     09:42 PM    


খাদ্যের জন্য অপেক্ষার সময় ইসরায়েলের বিমান হামলায় গাজায় ১০৪ জন নিহত হয়েছেন। খাদ্য সংগ্রহ করতে গিয়ে এমন হামলায় আরও অন্তত ৭৫০ আহত হয়েছেন। এছাড়া বুরেজের নুসেররাত এবং খান ইউনিসে শরণার্থী শিবিরেও হামলা চালিয়েছে ইসরায়েল বাহিনী। এতে আরও ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল জাজিরা

এ নিয়ে গাজায় এ পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে। হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেন, গাজার আল শিফা হাসপাতালে অপুষ্টি, পানিশূন্যতা ও দুর্ভিক্ষের কারণে শিশুরা মারা যাচ্ছে। এ ধরনের মৃত্যু ঠেকাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।
 
ফিলিস্তিনের ফরেন এফেয়ার এই ঘটনাকে ঠান্ডা মাথার গণহত্যা বলে অবিহিত করেছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসআইডি) প্রধান সামান্থা পাওয়ার গাজার অবনতিশীল পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, প্রয়োজনীয় মানবিক সহায়তা নাটকীয়ভাবে বাড়ানোর জন্য ইসরায়েলের আরও ক্রসিং উন্মুক্ত করা দরকার। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক ভিডিও পোস্টে পাওয়ার আরও বলেন, এটা জীবন ও মৃত্যুর প্রশ্ন।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ বিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছে মিসর, কাতার ও যুক্তরাষ্ট্র। তারা আশা করছে, পবিত্র রমজান মাসের শুরু থেকেই যুদ্ধবিরতি চুক্তি কার্যকর করা যাবে। গাজায় জিম্মি থাকা কয়েকজন ইসরায়েলিকে মুক্তি দেয়ার বিনিময়ে ইসরায়েলে আটক কয়েকশ’ ফিলিস্তিনিকে মুক্তি দেয়ার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে।