| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা সোমবারের মধ্যে গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির আশা বাইডেনের


প্রতিকি ছবি

সোমবারের মধ্যে গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির আশা বাইডেনের


রহমত নিউজ     27 February, 2024     08:59 PM    


৭ অক্টোবর থেকে চলা হামাস-ইসরাঈল যুদ্ধবন্ধে কাতারে চলা যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন, আগামী সোমবারের মধ্যে ইসরায়েল ও হামাসের যুদ্ধবিরতি হয়ে যাবে।

বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, কবে নাগাদ যুদ্ধবিরতি হবে বলে তিনি আশা করেন। জবাবে তিনি বলেন, আমার নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন, তারা যুদ্ধবিরতি নিয়ে মতৈক্যের খুব কাছাকাছি পৌঁছে গেছেন। আমার আশা, আগামী সোমবারের মধ্যে তা হয়ে যাবে।

আরব দেশগুলো আন্তর্জাতিক আদালত (আইসিজে)-এর বিচারপতিদের অনুরোধ করেছে, ইসরায়েল যে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করেছে, তা যেন তারা অবৈধ বলে ঘোষণা করেন। জাতিসংঘের সাধারণ সভা ২০২২ সালে আইসিজে-কে অনুরোধ করে, তারা যেন এই বিষয়ে মতামত দেয়। তবে দেশগুলি তাদের সিদ্ধান্ত মানতে বাধ্য থাকবে না।

তুরস্ক জানিয়েছে, ভূখণ্ড অধিকার করে নেয়াটাই ওই অঞ্চলে বিরোধের মূল কারণ। আরব দেশগুলির আর্জি, ইসরায়েলের অধিকৃত ভূখণ্ডকে বেআইনি ঘোষণা করা হোক। ইসরায়েল এই শুনানিতে অংশ নিচ্ছে না। তারা বলেছে, আলোচনা করে যে সিদ্ধান্ত নেয়া হচ্ছে আদালতের রায় তাতে বাধা হয়ে দাঁড়াবে।

তাদের দাবি, আদালতে যে প্রশ্ন করা হচ্ছে তা পক্ষপাতমূলক। আইসিজের শুনানি সোমবার শেষ হয়েছে। পরে তারা সিদ্ধান্ত ঘোষণা করবে। ১৫ বিচারপতির বেঞ্চের রায় দিতে ছয় মাস মতো সময় লাগতে পারে।

উল্লেখ্য, হামাস- ইসরাঈল যুদ্ধে এ পর্যন্ত গাজা ও পশ্চিম তীরে ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং ৭০ হাজারের অধিক মানুষ আহত হয়েছে। নিহতদের মধ্যে ১২ হাজার ৩শ শিশু ও ৮ হাজার ৪শ নারী রয়েছে।