| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো, নিন্দা জানালো আরব লীগ, ওআইসি এবং মিশর


ফাইল ছবি

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো, নিন্দা জানালো আরব লীগ, ওআইসি এবং মিশর


রহমত নিউজ     22 February, 2024     10:04 PM    


অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর আগ্রাসন বন্ধের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার তোলা প্রস্তাবের বিরুদ্ধে মার্কিন সরকার ভেটো দেয়ায় কঠোর নিন্দা জানিয়েছে আরব লীগ, ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসি এবং মিশর।

আলজেরিয়ার তোলা এই প্রস্তাবে যুদ্ধ বন্ধের পাশাপাশি গাজার ওপর থেকে অবরোধ তুলে নেয়া এবং ফিলিস্তিনি জনগণকে বহিষ্কার করার চক্রান্ত বন্ধের দাবি জানানো হয়েছিল। মঙ্গলবার তোলা ওই প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্য পক্ষে ভোট দেয় এবং ব্রিটেন ভোটদানে বিরত ছিল। আমেরিকা এই প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেয় এবং চূড়ান্তভাবে তারা যুদ্ধবিরতির বিরোধিতা করে। এর আগে অক্টোবর এবং ডিসেম্বর মাসে আরো দুটি প্রস্তাবে ভেটো দিয়েছিল আমেরিকা।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে বলেছে, গাজায় ইসরাইলি আগ্রাসনেরর কারণে ২৯ হাজারের বেশি মানুষ মারা গেছে যার বেশিরভাগই নারী এবং শিশু। সেই আগ্রাসন বন্ধের জন্য প্রস্তাব তোলা হলেও তার বিরোধিতা করেছে আমেরিকা। এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইতিহাসে লজ্জাজনক নজির হয়ে থাকবে। মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিনিদের প্রতিদিনের এই দুর্ভোগের অবসান ঘটানোর বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক ও মানবিক দায়বদ্ধতা রয়েছে।

এদিকে, আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইত বলেছেন, মার্কিন ভেটোর মধ্য দিয়ে রাজনৈতিক এবং নৈতিক দায়-দায়িত্ব সুস্পষ্ট হয়েছে। তিনি বলেন, এই ভেটো ইসরাইলকে রাজনৈতিক সমর্থন যুগিয়েছে যাতে দখলদার সেনারা আন্তর্জাতিক সম্প্রদায়ের অক্ষমতার কারণে গাজায় আগ্রাসন চালিয়ে যেতে পারে। আরব লীগ মহাসচিব সতর্ক করে বলেন, এই ভেটো জাতিসংঘের বিশ্বস্ততাকে ক্ষতিগ্রস্ত করবে।

আলজেরিয়ার প্রস্তাবের ওপর মার্কিন সরকারের ভেটো প্রয়োগের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ওআইসি। সংস্থাটি বলেছে, আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভূমিকার ওপর এই ভেটো নেতিবাচক প্রভাব ফেলবে।

পার্সটুডে