| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি সয়াবিনের দাম লিটারে কমলো ১০ টাকা


সয়াবিনের দাম লিটারে কমলো ১০ টাকা


রহমত নিউজ     20 February, 2024     02:19 PM    


ভোজ্যতেলের নতুন দাম নির্ধারণ করেছে সরকার। লিটারপ্রতি ১০ টাকা কমিয়ে বোতলজাত সয়াবিনের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৬৩ টাকা। এছাড়া, খোলা সয়াবিন তেলের দাম লিটারপ্রতি নির্ধারণ করা হয়েছে ‌১৪৯ টাকা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় টাস্কফোর্সের বৈঠক শেষে এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খোলা তেল ১৪৯ টাকা। ৫ লিটারের সয়াবিনের বোতল ৮০০ টাকা করার সিদ্ধান্ত হয়েছে।

আহসানুল ইসলাম টিটু বলেন, আগামী ১ মার্চ থেকে এই মূল্য কার্যকর করা হবে। ১৫ মার্চ পর্যন্ত এটা কার্যকর থাকবে। এরপর পরিস্থিতি অনুযায়ী আবার দাম নির্ধারণ করা হবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাজারে ভোজ্যতেলের যথেষ্ট মজুদ আছে। তাই রমজানে কারসাজি করে দাম বৃদ্ধির সুযোগ নেই। ভোক্তা অধিকার মনিটরিং করবে। রমজানে ১ কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে চাল, তেল, চিনি, ডাল, ছোলা ও খেজুর বিক্রি করা হবে।

প্রসঙ্গত, গত বছরের ৯ সেপ্টেম্বর ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়েছিল। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব মতে, রোববার (১৮ ফেব্রুয়ারি) দেশের বাজারে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেল বিক্রি হয় ১৭০ থেকে ১৭৩ টাকায়। এক বছর আগে এই দাম ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা।