| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ রাশিয়ার কব্জায় ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা


ফাইল ছবি

রাশিয়ার কব্জায় ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা


রহমত নিউজ     17 February, 2024     02:00 PM    


রাশিয়ার দখলে যাচ্ছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা। রাশিয়ার আক্রমণের মুখে টিকতে না পেরে,পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ইউক্রেন। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক কর্নেল জেনারেল ওলেকজান্দর সিরস্কি জানিয়েছেন, তিনি দেশের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সেনা প্রত্যাহার করছেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, বিগত চার মাস ধরে আভদিভকায় ব্যাপক লড়াই চলছিল। তবে রাশিয়ার আক্রমণের বিপরীতে সেনা ও গোলাবারুদের সংকটের কারণে যুদ্ধের ময়দান ত্যাগ করেছে ইউক্রেন। দেশটির সশস্ত্র বাহিনীর তথ্য অনুসারে, আভদিভকায় রাশিয়ার প্রায় ১৫ হাজার সেনা আছে। বিপরীতে ইউক্রেনের সেনা ছিল দুই হাজারের কিছু বেশি।

রাশিয়ার ইউক্রেন আক্রমণ শুরুর প্রায় দুই বছর পর কিয়েভের পক্ষ থেকে এই ঘোষণা এল। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে একটি ‘বিশেষ সামরিক অভিযানের’নামে আক্রমণ শুরু করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করা এক পোস্টে সিরস্কি বলেন, ‘আভদিভকার আশপাশের যুদ্ধ পরিস্থিতির ওপর ভিত্তি করে সৈন্যদের প্রাণ রক্ষার্থে আমাদের ইউনিটগুলোকে শহর থেকে প্রত্যাহার করে আরও অনুকূল সীমান্তে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ইউক্রেনের সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক আরও বলেন, ‘আমাদের সৈন্যরা তাদের ওপর অর্পিত সামরিক দায়িত্ব যথাযথভাবে পালন করেছে। রাশিয়ার সেরা সামরিক ইউনিট ধ্বংস করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছে এবং শত্রুদের জনশক্তি ও সরঞ্জামের উল্লেখযোগ্য ক্ষতি করেছে।’