| |
               

মূল পাতা সারাদেশ জেলা নেত্রকোণায় অভিযানে দখলে থাকা সোয়া ২০০ একর খাস জমি উদ্ধার


সংগৃহীত

নেত্রকোণায় অভিযানে দখলে থাকা সোয়া ২০০ একর খাস জমি উদ্ধার


রহমত নিউজ     11 February, 2024     09:06 PM    


নেত্রকোণার মদনে দুই মাসে অভিযান চালিয়ে যুগ যুগ ধরে অবৈধ দখলে থাকা সোয়া ২০০ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। প্রশাসনের কর্মকর্তারা বলছেন, গত বছরের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের জানুয়ারি নাগাদ দুই মাসে উদ্ধার ওইসব জমির বর্তমান বাজার মূল্য প্রায় ৫০ কোটি টাকা।

উপজেলা ভূমি কার্যালয়ের তথ্যমতে, উদ্ধার হওয়া জমির মধ্যে রয়েছে, চানগাও ইউনিয়নের জাহাঙ্গীরপুর তহশিলের হাসকুড়ি মৈধাম মৌজার ৫ দশমিক ৯৭ একর, মদন সদর ইউনিয়নের মদন মৌজার ৯ দশমিক ৮৫ একর, গোবিন্দশ্রী ইউনিয়নের গোবিন্দশ্রী মৌজার ১৪৫ দশমিক ৩২ একর, মনিকা মৌজার ৪০দশমিক ২৫ একর ও পদমশ্রী মৌজার ৬ দশমিক ৫৪ একর। এ ছাড়া মাঘান ইউনিয়নের রানীহালা মৌজার ১৩ দশমিক ১১ একর, তিয়শ্রী ইউনিয়নের বাঘমারা মৌজার শূন্য দশমিক ৭৯ একর এবং ফতেপুর ইউনিয়নের হাসনপুর তহশিলের ফতেপুর মৌজার ৩ দশমিক ১৩ একর।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফ বলেন, ‘মৃত্তিকা অভিযানে ২২৪ দশমিক ৫৭ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫০ কোটি টাকা। উদ্ধার হওয়া জমিগুলো সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও অসহায় হতদরিদ্র কৃষক পরিবারে মাঝে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।’

সহকারী কমিশনার বলেন, ২০২৩ সালের নভেম্বর মাসে অনুষ্ঠিত রাজস্ব সভায় সরকারি খাস জমি বেদখল হওয়ার বিষয়ে আলোচনা হয়। সভায় জমি দখল মুক্ত করার জন্য ‘মৃত্তিকা অভিযান’ পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়। এরই প্রেক্ষিতে ডিসেম্বর মাসে জমি উদ্ধারের কার্যক্রম শুরু করা হয়। 

এই কর্মকর্তা আরও জানান, উদ্ধারকৃত জমি বন্দোবস্ত দেওয়ার বিষয়ে কাজ শুরু হয়েছে। এরই মধ্যে ৯৫টি লিখিত আবেদন পড়েছে। যাচাই–বাছাই শেষে তাদের মাঝে জমি প্রদান করা হবে। তবে উদ্ধার জমি এ বছর সহকারী ভূমি কর্মকর্তাদের নিয়ন্ত্রণে স্থানীয় কৃষকদের বোরো চাষাবাদ করতে দেওয়া হয়েছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ময়মনসিংহ নেত্রকোণা মদন