| |
               

মূল পাতা জাতীয় পাঁচ দফা সময় বাড়িয়েও হজ নিবন্ধনের কোটা পূরণ হয়নি


পাঁচ দফা সময় বাড়িয়েও হজ নিবন্ধনের কোটা পূরণ হয়নি


রহমত নিউজ     06 February, 2024     10:00 PM    


৪০ হাজারের বেশি কোটা খালি রেখে শেষ হয়েছে এবারের হজের নিবন্ধন কার্যক্রম। পাঁচ দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করা যায়নি এবারের হজ নিবন্ধনের। কোটা পূরণ না হওয়ার জন্য অতিরিক্ত খরচকে দায়ী করছেন হজযাত্রীরা। বাকি কোটা সৌদি আরবকে ফেরত দেয়া হবে বলে জানিয়েছে ধর্মমন্ত্রণালয়।

অর্থনৈতিক ও শারীরিকভাবে সক্ষম প্রতিটি মুসলমানের জন্য হজ পালন ফরজ। কিন্তু হজের আকাশ ছোঁয়া ব্যয় চলে গেছে সাধারণ মানুষের নাগালের বাইরে। অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও হজপালন করতে পারছেন না। অধরা থেকে যাচ্ছে হজপালনের স্বপ্ন।

২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার টাকা নির্ধারণ হয়। অথচ গতবারের তুলনায় এবার প্যাকেজের দাম ৯২ হাজার ৪৫০ টাকা কমানো হয়েছে। এরপরও হজযাত্রীদের হিমশিম খেতে হচ্ছে খরচ মেটাতে। 

এজেন্সিগুলো বলছে, এর আগে এত সংখ্যক কোটা কখনও খালি থাকেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি হজ এজেন্সির কর্মকর্তা বলেন, ‘গত বছর আমার ২৩৫ জন হাজী ছিল। এ বছর সে তুলনায় হাজী অনেক কম। আমাদের এখন পর্যন্ত ৯৪ জন কনফার্ম হয়েছে। ব্যবসায় পোষাতে না পেরে অনেক হজ এজেন্সি আছে যারা তাদের লাইসেন্সগুলো বিক্রির চেষ্টা করছে। ’ 

হজ এজেন্সিগুলোর সংগঠন হাব বলছে, ডলারের মূল্য বেড়ে যাওয়ায় সৌদি আরব অংশে খরচ বেড়েছে। তবে বিমান ভাড়া কমালে এত সংখ্যক কোটা খালি থাকতো না। 

এদিকে ধর্ম মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে, নিবন্ধনের সময় আর বাড়ছে না। অবশিষ্ট কোটা ফেরত দেওয়া হবে সৌদি আরবকে। 

হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে ৯ মে থেকে। চাঁদ দেখা সাপেক্ষে হজ হবে ১৬ জুন।