| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন অনতিবিলম্বে গ্রেফতারকৃত শিক্ষক ও অভিভাবকদের নিঃশর্ত মুক্তি দিন


অনতিবিলম্বে গ্রেফতারকৃত শিক্ষক ও অভিভাবকদের নিঃশর্ত মুক্তি দিন


রহমত নিউজ     01 December, 2023     05:58 PM    


অন্তঃসারশূন্য শিক্ষা নীতি ও ভুলে ভরা পাঠ্যপুস্তক নিয়ে যৌক্তিক  সমালোচনা করায় শিক্ষক -অভিভাবকদের  গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় শিক্ষক ফোরাম।  

শুক্রবার (০১ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে সংগঠনটির সভাপতি অধ্যাপক নাসির উদ্দিন খান, সিনিয়র সহ-সভাপতি এবিএম জাকারিয়া ও সেক্রেটারি জেনারেল প্রভাষক ডাক্তার আব্দুস সবুর অবিলম্বে গ্রেফতারকৃত শিক্ষক ও অভিভাবকদের নিঃশর্ত  মুক্তি দাবি করেন। নেতৃবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এ শিক্ষা কারিকুলাম একদিকে যেমন শিক্ষার্থীদের ভিন্ন সংস্কৃতিতে ধাবিত করে নাস্তিক্যতাবাদের দিকে নিয়ে যাবে অন্যদিকে দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে এটি সম্পূর্ণ অনুপযুক্ত। ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হলে এটি বাতিলের কোনো বিকল্প নেই কারণ উন্মুক্ত মতামত গ্রহণ করলে দেশের অধিকাংশ  জনগোষ্ঠী এই শিক্ষানীতি ও সিলেবাস প্রত্যাখান করবে।

নেতৃবৃন্দ বলেন, এই শিক্ষা ব্যবস্থার বড় অসারতা হলো - শিক্ষার্থীদের ডিভাইস-মুখী করা, নম্বরভিত্তিক পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেওয়া, পাবলিক পরীক্ষায় ধর্মশিক্ষা বাদ দেওয়া, ৯ম শ্রেণীতে বিভাগ উঠিয়ে দেওয়া, নাচ- গান কে প্রমোট করা, কৌশলে ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করা।

নেতৃবৃন্দ বলেন, যখনই কেউ এটি নিয়ে কথা বলছে তখনই সরকার নির্লজ্জভাবে  এটিকে ভিন্ন খাতে প্রবাহিত করছে। দেশের প্রতিটি নাগরিকের  যৌক্তিক সমালোচনা করার অধিকার রয়েছে। প্রতিটি শিক্ষক তার সন্তানদের অভিভাবক। ভবিষ্যত প্রজন্মকে সঠিক পথ দেখাতে তাদের ভূমিকা  রয়েছে। অতএব,অবিলম্বে গ্রেফতারকৃত অভিভাবক কাজী সাইফুল হক, তাপসী খান, শিক্ষা উদ্যোক্তা জাহাঙ্গীর হোসেন, শিক্ষক হাসানাত কবির,গোলাম রব্বানী ও জাহাঙ্গীর কবিরের নিঃশর্ত মুক্তি দাবি করেন।