| |
               

মূল পাতা জাতীয় দেশের ১৪৭০৭ জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে : সমাজকল্যাণমন্ত্রী


দেশের ১৪৭০৭ জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে : সমাজকল্যাণমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     23 October, 2023     11:31 AM    


সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, দেশের ৬৪টি জেলায় অদ্যাবধি ১৪ হাজার ৭০৭ জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর থেকে দেশের ভিক্ষুকদের পুনর্বাসন ও তাদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০১০-১১ অর্থবছরে ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ শীর্ষক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ কর্মসূচির মাধ্যমে এসব ভিক্ষুকদের পুনর্বাসন করা হয়েছে। 

রবিবার (২২ অক্টোবর) চলমান একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনে সরকারি দলের সদস্য মোরশেদ আলমের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। 

সমাজকল্যাণমন্ত্রী বলেন, এই কর্মসূচির আওতায় ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত ব্যক্তিদের পুনর্বাসনের জন্য ক্ষুদ্র ব্যবসা, মুদি দোকান, চায়ের দোকান, পানের দোকান, কাঁচা মালের ব্যবসা, বাদাম বিক্রি, মসলা বিক্রি, কাঠ বিক্রি, হকার, সেলাই কাজ, পিঠা তৈরি, ডিমের ব্যবসা, হাঁস-মুরগী পালন, পশু পালন, রিক্সা/ভ্যান ইত্যাদি কাজে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ সরবরাহের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ থেকে ভিক্ষাবৃত্তি নিরসন ও পুনর্বাসনে ২০২২-২০২৩ অর্থবছরে ৬৪ জেলায় ১ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। চলতি অর্থবছরেও অনুদান প্রদানের পরিকল্পনা রয়েছে।