| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ফিলিস্তিনের সমর্থনে ভারতের আলিগড় বিশ্ববিদ্যালয়ে মিছিল


ফিলিস্তিনের সমর্থনে ভারতের আলিগড় বিশ্ববিদ্যালয়ে মিছিল


আন্তর্জাতিক ডেস্ক     10 October, 2023     09:58 AM    


ফিলিস্তিনের সমর্থনে ভারতের আলিগড় বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ মিছিল হয়েছে। রবিবার (৮ অক্টোবর) রাতে শিক্ষার্থীরা এ মিছিল বের করে। এ ঘটনায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, রবিবার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনের সমর্থনে ওই মিছিলের আয়োজন করা হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সোমবার (৯ অক্টোবর) সিভিল লাইন্স থানায় এফআইআর দায়ের করা হয়েছে।

জানা যায়, ওই মিছিলের জন্য রবিবার আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ডাক পয়েন্টে প্রায় ১০০ জন শিক্ষার্থী জড়ো হয়েছিলেন। সেখান থেকে মিছিল শুরু হয়েছিল। মিছিল থেকে ফিলিস্তিনের সমর্থনে স্লোগান উঠে।

মিছিলের বিষয়টি স্বীকার করে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই সেই মিছিল করা হয়েছিল। যতক্ষণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কানে মিছিলের বিষয়টি আসে, ততক্ষণে মিছিল শুরু হয়ে গিয়েছিল। আগে কোনো অনুমোদন চাওয়া হয়নি বা শিক্ষার্থীদের অনুমতি দেওয়া হয়নি। আমরা জানতে পেরেছিলাম যে ডাক পয়েন্টে ১০০ জন পড়ুয়া জমায়েত করেছেন। পড়ুয়াদের নিয়ন্ত্রণ করতে প্রক্টোরিয়াল বিভাগের একটি টিম ঘটনাস্থলে গিয়েছিল। কিন্তু ততক্ষণে ওখান থেকে মিছিল চলে গিয়েছিল।

আলিগড় শহরের পুলিশ সুপার মৃগাঙ্ক শেখর পাঠক বলেন, সিভিল লাইন্স থানার পুলিশ জানতে পারে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিলেন। তাদের এরকম বিক্ষোভ মিছিল আয়োজনের কোনো অনুমতি নেই। এ ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছে বলে জানান আলিগড় শহরের পুলিশ সুপার।