| |
               

মূল পাতা আরো ‘বায়ুদূষণে শীর্ষে পাকিস্তানের করাচি, ঢাকার অবস্থান পঞ্চম’


‘বায়ুদূষণে শীর্ষে পাকিস্তানের করাচি, ঢাকার অবস্থান পঞ্চম’


রহমত নিউজ ডেস্ক     27 September, 2023     12:01 PM    


দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল পাকিস্তানের করাচি। একিউআই সূচকে শহরটির স্কোর ১৬৮। দ্বিতীয় অবস্থানে কুয়েত সিটি। এ শহরের স্কোর ১৫৮। অন্যদিকে ১৭৫ স্কোর নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে ইন্দোনেশিয়ার জাকার্তা। বায়ুদূষণে রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম। ঢাকার স্কোর ১৫৫। 

আজ (২৭ সেপ্টেম্বর) বুধলবার সকাল পৌনে ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই এসব তথ্য জানায়। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।