| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন আজ দ্বিতীয় দফায় দেশি পর্যবেক্ষক সংস্থার আবেদনের শেষ দিন


আজ দ্বিতীয় দফায় দেশি পর্যবেক্ষক সংস্থার আবেদনের শেষ দিন


রহমত নিউজ ডেস্ক     24 September, 2023     10:56 AM    


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয় দফায় পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য আবেদনের শেষ দিন আজ। যাচাই-বাছাই শেষে নতুন সংস্থাগুলোকে ৫ বছরের জন্য নিবন্ধন দেবে ইসি। আজ (২৪ সেপ্টেম্বর) রবিবার বিকেল ৪টার মধ্যে  দেশীয় পর্যবেক্ষক সংস্থাগুলোকে আবেদন করতে হবে।

ইসি জানায়, চলতি বছর ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করেছিল ইসি। নির্ধারিত সময়ে ১৯৯টি এবং পরে ১১টিসহ মোট ২১০টি সংস্থা নিবন্ধন চেয়ে ইসিতে আবেদন করে। তাদের কাগজপত্র বাছাই করে গত ৮ আগস্ট ৬৮টির খসড়া প্রকাশ করে কমিশন। ওই ৬৮টি সংস্থার উপর দাবি-আপত্তি জমা দেওয়ার শেষ ছিল ৩১ আগস্ট। এতে দুটি সংস্থার বিষয়ে অভিযোগ জমা পড়েছে। সেগুলো শুনানি করে ৬৬টি সংস্থাকে চূড়ান্তভাবে নিবন্ধন দেয় ইসি। আর আপত্তির শুনানি শেষে দুই সংস্থার মধ্যে মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন এর নাম পরিবর্তন করতে বলেছে কমিশন। আর ঢাকার রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ এর বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।  যেহেতু আগের নির্বাচনগুলোতে এতো কম সংখ্যক পর্যবেক্ষক সংস্থা ছিল না। তাই এবার এমন সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। তাছাড়া নিবন্ধন দৌড়ে এগিয়ে থাকা এসব সংস্থার বেশিরভাগ উপজেলা ভিত্তিক। বড় পরিসরে বা সারাদেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে এমন পর্যবেক্ষক সংস্থার নিতান্তই কম। তাই কমিশন পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে নতুন করে নিবন্ধনের জন্য আবেদন করার সুযোগ দেয়। 

ইসির জনসংযোগ শাখার সহকারি পরিচালক মো. আশাদুল হক জানান, গত বৃহস্পতিবার পর্যন্ত ২০ থেকে ২৫টি আবেদন এসেছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ আবেদনগুলো সচিব স্যারের দপ্তর হয়ে আসে। 

ইসির পরিচালক জনসংযোগ মো. শরিফুল আলম জানান, প্রাথমিক বাছাইয়ে বাদ পড়েছে এমন সংস্থাও নতুন করে আবেদন করতে পারবে। এছাড়া আপত্তি আসা দুইটি সংস্থাও চাইলে নতুন করে আবেদন করতে পারবে। এই দুই সংস্থার নিবন্ধন প্রক্রিয়ার বিষয়টি এখনো চলমান রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো ১৩৮টি দেশি নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেয় ইসি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়।