| |
               

মূল পাতা আন্তর্জাতিক অধিকারের ২ কর্মকর্তার বিরুদ্ধে মামলা পর্যবেক্ষণ করছে ইইউ


অধিকারের ২ কর্মকর্তার বিরুদ্ধে মামলা পর্যবেক্ষণ করছে ইইউ


রহমত নিউজ ডেস্ক     16 September, 2023     10:01 AM    


মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে দণ্ডাদেশের মামলা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা অধিকারের নেতাদের বিরুদ্ধে সঠিক পন্থায় আইনি প্রক্রিয়া চালাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ইইউ’র ডিপ্লোম্যাটিক সার্ভিস ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের মুখপাত্র এক বিবৃতিতে এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দুই বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে মামলাটি ইইউ গভীরভাবে পর্যবেক্ষণ করছে। অধিকারের নেতাদের বিরুদ্ধে সঠিক পন্থায় আইনি প্রক্রিয়া চালাতে বাংলাদেশ সরকারের কাছে বিষয়টি তোলা হয়েছে। অধিকারের নিবন্ধন বাতিলের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ। নিবন্ধন না থাকায় সংস্থাটির কর্মকাণ্ড চালানো অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। কোনো ধরনের হয়রানি ছাড়াই সুশীল সমাজের কাজের পরিবেশ নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা ও প্রাণবন্ত সুশীল সমাজ একটি গণতান্ত্রিক সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।