| |
               

মূল পাতা আরো মোবাইলে থাকছে না ৩ ও ১৫ দিনের ইন্টারনেট প্যাকেজ


মোবাইলে থাকছে না ৩ ও ১৫ দিনের ইন্টারনেট প্যাকেজ


রহমত নিউজ     06 September, 2023     08:53 AM    


অক্টোবর থেকে মোবাইল ইন্টারনেট ডেটার ৩ দিন ও ১৫ দিনের প্যাকেজ আর থাকছে না। তবে মোবাইল অপারেটররা বলছে, অর্ধেকের বেশি গ্রাহক তিন দিনের প্যাকেজ পছন্দ করে। এছাড়া চাহিদা অনুযায়ীই তৈরি করা হয় ইন্টারনেট প্যাকেজ।

একেকটি অপারেটর সর্বোচ্চ ৯৫ ধরনের মোবাইল প্যাকেজ চালু রাখতে পারে। এই ধরন ৪০ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। সে অনুযায়ী অক্টোবর থেকে বন্ধ হচ্ছে ৩ দিন ও ১৫ দিনের ডেটা প্যাকেজ। এছাড়া, বর্তমানে সর্বনিম্ন দুই ঘণ্টা থেকে সর্বোচ্চ এক বছরের ডেটা প্যাকেজ রয়েছে। এটি করা হচ্ছে সর্বনিম্ন ৭ দিন। 

বিটিআরসির এক জরিপে দেখা যায়, ৬৫ শতাংশ গ্রাহকের চাহিদা তিন দিন মেয়াদি মোবাইল ইন্টারনেটের।

“বিটিআরসির নতুন সিদ্ধান্ত কার্যকর হলে প্রান্তিক গ্রাহকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে”- বলেন রবি চিফ করপোরেট অ্যান্ড রেগুলটরি অফিসার সাহেদুল আলম।

অন্য অপারেটর বাংলালিংকের চিফ করপোরেট ও রেগুলটরি অ্যাফেয়ার্স অফিসার তৈমুর রহমানের মতে, “মোবাইলের প্যাকেজ ডিজাইন করা হয় বিভিন্ন স্তরের গ্রাহকদের কথা মাথায় রেখে। কারণ একজন শিক্ষার্থী অথবা একজন নিম্ন আয়ের মানুষের মোবাইল ব্যবহারের প্যাটার্ন আর একজন ব্যবসায়ীর মোবাইল ব্যবহার এক নয়। দেশের নিম্ন আয়ের মানুষ এখনো মোবাইলের আওতায় আসেনি তাদের এই সেবার মধ্যে নিয়ে আসতে চাই আমরা- এজন্য তাদের উপযোগী বিভিন্ন ধরনের প্যাকেজ দরকার”।

বিটিআরসির সিদ্ধান্তে নাখোশ বিশ্লেষকরাও।
“এতে অনেক গ্রাহকের ক্রয়ক্ষমতা ও পছন্দ করার স্বাধীনতা ক্ষুণ্ন হবে। এর মাধ্যমে ভোক্তাদের পছন্দের স্বাধীনতা সীমিত করা হলো। এই উদ্যোগটি তৃণমূল, নিম্ন-আয়ের ও তরুণদের ওপর আর্থিক প্রভাব ফেলবে এবং এর কারণে টেলিকম পরিষেবা, বিশেষত ইন্টারনেটের ব্যবহার কমবে”- বলেন টেলিযোগাযোগ বিশেষজ্ঞ টিআইএম নুরুল কবির।

বর্তমানে গ্রামীণফোনের ৮০টি, রবির ৯৫টি, বাংলালিংকের ৬৫টি ও টেলিটকের রয়েছে ৬০টি ডেটা প্যাকেজ রয়েছে।


সূত্র, ইনডিপেনডেন্ট