| |
               

মূল পাতা আরো তথ্য প্রযুক্তি ‘ডেঙ্গু’ অ্যাপ চালু করলো স্বাস্থ্য বিভাগ


‘ডেঙ্গু’ অ্যাপ চালু করলো স্বাস্থ্য বিভাগ


রহমত নিউজ     05 September, 2023     10:37 AM    


সারাদেশে ডেঙ্গুতে প্রতিদিন মৃত্যু ও আক্রান্ত বেড়েই চলেছে। নানান উদ্যোগের পরও কিছুতেই যেন ডেঙ্গুর প্রকোপ কমছে না। এমন পরিস্থিতিতে ‘ডেঙ্গু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করছে স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেলে এই অ্যাপের উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, নতুন ‘ডেঙ্গু’ অ্যাপের মাধ্যমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন, তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। এ ছাড়া কোন হাসপাতালে কত শয্যা ফাঁকা, তা জানতে পারবেন সাধারণ মানুষ। অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক নাজমুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার নানান উদ্যোগ নিয়েছে। এরমধ্যে প্রযুক্তি ব্যবহার করে ডেঙ্গু রোগীর ব্যবস্থাপনা ও এডিস মশা নিয়ন্ত্রণের উদ্যোগ নেওয়া হয়েছে। এই অ্যাপের মাধ্যমে নাগরিক সচেতনতা বাড়ানো ও সবার কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে।

এর আগে, ২০১৯ সালে ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি অ্যাপ চালু করা হলেও তাতে সাড়া মেলেনি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. আহমেদুল কবীর বলেন, এ বছর ডেঙ্গু জটিল আকার ধারণ করেছে। প্রাইমারি, সেকেন্ডারি ও টারশিয়ারি লেভেলে সংক্রমণ হচ্ছে। যদি রোগীর ফ্লুইড ম্যানেজমেন্ট অ্যাপের মাধ্যমে জানা যায়, তাহলে নতুন অ্যাপটি কাজে আসবে।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৩৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ২৩ হাজার ৪১৯ জন। মারা গেছেন ৬৪৬ জন। এরমধ্যে ঢাকা সিটির ৪৬৮ জন এবং ঢাকা সিটির বাইরের ১৭৮ জন।