| |
               

মূল পাতা সারাদেশ জেলা দেবিদ্বার পৌরসভায় সুষ্ঠু ভোট না হলে আত্মহত্যার হুমকি ২ মেয়র প্রার্থীর


দেবিদ্বার পৌরসভায় সুষ্ঠু ভোট না হলে আত্মহত্যার হুমকি ২ মেয়র প্রার্থীর


রহমত নিউজ ডেস্ক     16 July, 2023     07:44 AM    


কুমিল্লার দেবিদ্বার পৌরসভা নির্বাচন সুষ্ঠু না হলে আত্মহত্যার হুমকি দিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে পরিচিত দুই মেয়র প্রার্থী। এদের একজন মো. আবুল কাশেম শনিবার বিকালে এবং এমএ কাইয়ুম ভূঁঞা নামের আরেক প্রার্থী সন্ধ্যায় পৃথক সংবাদ সম্মেলন করে এ হুমকি দেন। নারকেলগাছ প্রতীকের প্রার্থী আবুল কাশেম কাফনের কাপড় পরে সংবাদ সম্মেলনে আসেন।

আগামী সোমবার পৌর নির্বাচনে সুষ্ঠু ভোট না হলে আত্মহত্যার হুমকি দিয়ে তিনি বলেন, তার মৃত্যুর জন্য দায়ী থাকবেন কুমিল্লা ৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল। কারণ তিনি নির্বাচনকে নৌকার পক্ষে প্রভাবিত করেছেন। এ সময় সরকারদলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনী কাজে পক্ষপাতিত্বের অভিযোগ এনে দেবিদ্বার থানার ওসি কমল কৃষ্ণ ধরকে ভোটের আগে প্রত্যাহারের দাবিও জানান কাশেম। এদিকে, সন্ধ্যায় সংবাদ সম্মেলন করেন আওয়ামী লীগের আরেক বিদ্রোহী (স্বতন্ত্র) মেয়র প্রার্থী ক্যারম বোর্ড প্রতীকের এমএ কাইয়ুম ভূঁঞা। সংবাদ সম্মেলনে তিনিও সুষ্ঠু ভোট না হলে বিষ খেয়ে আত্মহত্যা করবেন বলে হুমকি দেন। এ ছাড়া থানার ওসি, সহকারী রিটার্নিং কর্মকর্তার প্রত্যাহার দাবি করেন তিনি।

নারকেলগাছ প্রতীকের প্রার্থী বলেন, প্রতীক পাওয়ার পর থেকে নৌকা প্রার্থী সাইফুল ইসলাম শামীম নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এ ব্যাপারে প্রশাসন নিরব। আমি ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয়ে দুই দিন আগে দেবিদ্বার থানা ওসিসহ পুলিশের বিরুদ্ধে লিখিত অভিযোগ করলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কমল কৃষ্ণ ধরকে প্রত্যাহার করা আবশ্যক। অন্যথায় সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। দেবিদ্বারের স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল সরকারদলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমকে জেতানোর জন্য পৌরসভা কাছাকাছি তার গ্রামের বাড়িতে অবস্থান করছেন। পৌরসভার বাইরের পুরো দেবিদ্বারের তার সকল নেতাকর্মী ও সন্ত্রাসীদের ডেকে নিয়ে তিনি দিকনির্দেশনা দিচ্ছেন। তারা ভোটের দিন ১৪টি কেন্দ্রে অবস্থান করে আমার একনিষ্ঠ ভোটারদের হুমকি দিবেন, যাতে তারা ভোট কেন্দ্রে ভোট দিতে না আসেন। এমন হলে ভোট মোটেও অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হবে না।”

সহকারী রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, “সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন সরকার দলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমের খুবই ঘনিষ্ঠ (বন্ধু)। সেই কারণে শামীমের ঘনিষ্ঠদের প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পুলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন আপন ভাই। এমতাবস্থায় তারা দুজন মিলে শামীমকে পাস করানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করতে পারে বলে গোপনসূত্রে খবর পেয়েছি।”

ক্যারম বোর্ড প্রতীকের মেয়র প্রার্থী এমএ কাইয়ুম ভূঁঞা বলেন, “এমপি নিজের স্বার্থ হাসিলের জন্য দেবিদ্বারের সকল নির্বাচনকে প্রশ্ন বিদ্ধ করেছেন। নির্বাচন এখন এমপির কারণে আর অংশগ্রহণমূলক হচ্ছে না। পৌর নির্বাচনেও তাই এমপির কারণে সুষ্ঠু না হওয়ার আশংকা করছি। এই এমপি পৌরসভার পাশে বসে এসবে নেপথ্যে কাজ করছে। তিনি দেবিদ্বারে নৌকা ও আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছে। দেবিদ্বারে আওয়ামী লীগের একমাত্র ক্ষতি করেছে এমপি রাজী৷ নির্বাচনে যদি তিনি এভাবে হস্তক্ষেপ অব্যাহত রাখেন, তাহলে ভোট সুষ্ঠু হবে না। যদি আমার ভোটারদের ভোট দিতে না দেওয়া হয় তাহলে আমি বিষ খেয়ে আত্মহত্যা করব। আর লিখে দিয়ে যাব, এর জন্য দায়ী এমপি রাজী মোহাম্মদ ফখরুল। এ সংসদ সদস্য সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন ও সরকার দলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমের খুবই ঘনিষ্ঠ বলে দাবি করে নির্বাচনে তাদের প্রভাবের বিষয়টি উল্লেখ করেন।

এসব অভিযোগের বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন বলেন, “আমি এসব বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি নই৷”

কুমিল্লা ৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল সাংবাদিকদের বলেন, “আমিতো দেবিদ্বারে নেই। তফসিল ঘোষণার পর একদিন দেবিদ্বার পৌর এলাকায় গিয়েছি বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল খেলায়। এছাড়া পৌরসভা এলাকায় আর যাইনি। এসব কথা ভিত্তিহীন। আমার গ্রামের বাড়িতে তো ভোট হচ্ছে না। এগুলো ভিত্তিহীন কথা। আমি নির্বাচনে কোনো প্রকার হস্তক্ষেপ করছি না।”

নৌকার প্রার্থী সাইফুল ইসলাম শামীম বলেন, “আমার জনপ্রিয়তা দেখে তারা এখন অপপ্রচারে নেমেছে। তাদের এসব অভিযোগ বানোয়াট ও ভিত্তিহীন। নির্বাচনের পরিবেশ উৎসবমুখর। তারা মিথ্যা বলে নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা করছেন।”

প্রসঙ্গত, ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভার যাত্রা শুরু হয়। কিন্তু সীমানা নিয়ে আইনি জটিলতা থাকায় গত প্রায় ২১ বছরেও নির্বাচন হয়নি। এবারই প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে নির্বাচন। এর আগে গত ৩১ মে পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এতে মেয়র পদে ৮, সাধারণ কাউন্সিলর পদে ৬৯ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বী করছেন। এখানে ভোটার রয়েছে প্রায় ৪৪ হাজার। সোমবা সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমে ভোট হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম কুমিল্লা দেবিদ্বার