| |
               

মূল পাতা প্রবাস মাওলানা ইয়াহইয়া (রহ.)-এর মাগফিরাত কামনায় নিউইয়র্কে দোয়া মাহফিল


মাওলানা ইয়াহইয়া (রহ.)-এর মাগফিরাত কামনায় নিউইয়র্কে দোয়া মাহফিল


আবু তাহের বিন সিদ্দীক     04 June, 2023     09:07 PM    


দেশের ঐতিহ্যবাহী বৃহৎ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ও উম্মুল মাদারিস আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর মুহতামিম মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া (রহ.) - এর মাগফিরাত কামনায় নিউইয়র্কে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ জুন) স্থানীয় সময় বাদ মাগরিব নিউইয়র্কের আন-নূর ইনস্টিটিউটের হলরুমে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের মহাপরিচালক মুফতী মুহাম্মদ ইসমাঈল। দোয়ায় অংশ নেন নিউইয়র্কের বিভিন্ন মসজিদের ইমাম-খতীব, উলামা-মাশায়েখ ও ধর্মপ্রাণ মুসল্লীগণ।

দোয়া পূর্বে সভাপতির বক্তব্যে মুফতী মুহাম্মদ ইসমাঈল বলেন, মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া রহ. ছিলেন দেশ ও জাতির কল্যাণে সদা নিবেদিতপ্রাণ একজন কর্মমূখর ও প্রথিতযশা আলেমে দ্বীন। ইখলাস, সুন্নাহর পাবন্দ ও সাদাসিধে জীবন যাপন ছিল তাঁর অনন্য বৈশিষ্ট্য। তিনি আমৃত্যু তা’লিম-তারবিয়্যাহর পাশাপাশি ঈমান-আক্বীদা সংরক্ষণ, ইসলাম ও মুসলিম উম্মাহর স্বার্থরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়া নিষ্ঠা ও দক্ষতার সাথে হাটহাজারী মাদরাসার মহাপরিচালকের দায়িত্ব  পালন করেছেন।

তিনি আরও বলেন, বর্ষীয়ান এই আলেমের ইন্তেকালে বাংলাদেশের ইলমী অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে, তা সহজে পূরণ হবার নয়। মহান আল্লাহ তাঁকে জান্নাতে উঁচু মাক্বাম দান করুন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়,শুভাকাঙ্খী, সহকর্মী ও ছাত্রদের ধৈয্য ধারণ করার তাওফিক দান করুন।

মাওলানা হাসান মিয়ার সঞ্চালনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন নিউইয়র্ক হিদায়াহ মসজিদের ইমাম ও খতীব মুফতী আবদুস সামাদ, ইলমহার্স ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মুফতী ফয়সাল আহমদ, দারুল কুরআন ওয়াস্ সুন্নাহর শিক্ষক মুফতী ফাহাদ, আন-নূর ইনস্টিটিউটের শিক্ষক মাওলানা শাহীদ মিয়া, মসজিদে কুবা ব্রকলিনের খতীব মাওলানা কারী আদনান, আন-নূর মসজিদের ইমাম মাওলানা ইয়াসীন, আন-নূর মসজিদের খতীব মাওলানা মুজিবুর রহমান, আন-নূর ইনস্টিটিউটের ইমাম মাওলানা ফাহীম, আল-আরাফাহ মসজিদে ইমাম ও খতীব মুফতী সায়ীদুর রহমান, বায়তুর রিদওয়ান মসজিদের ইমাম ও খতীব মাওলানা নুরুন্নবী ও দারুল কুরআন ওয়াস্ সুন্নাহর শিক্ষক মুফতী উসমান গণী প্রমুখ।