| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন গাজীপুর সিটিতে ভোটগ্রহণ চলছে


সংগৃহীত ছবি

গাজীপুর সিটিতে ভোটগ্রহণ চলছে


রহমত নিউজ     25 May, 2023     08:29 AM    


গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। যা বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ হচ্ছে।

বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল অংশ না নিলেও আজ সবার দৃষ্টি থাকবে রাজধানীর লাগোয়া এই মহানগরে। সিটিতে ৪৮০ কেন্দ্রের ৪ হাজার ৪৩৫টিতে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। এসব ক্যামেরার মাধ্যমে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বসে বড়পর্দায় ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের ভিড় দেখা গেছে। ভোট কেন্দ্র করে নারী-পুরুষ সবার মধ্যেই বিরাজ করছে এক ধরনের উৎসবমুখর পরিবেশ। সকালে টঙ্গী এলাকার বিভিন্ন কেন্দ্র এমন চিত্র দেখা গেছে।

টঙ্গী দারুস সালাম মাদ্রাসা কেন্দ্রে দেখা গেছে, দীর্ঘ লাইন। সকাল ৬ টা থেকেও লাইনে অপেক্ষা করছেন অনেকে। কেউ কেউ সাড়ে ৬টা থেকে লাইনে অপেক্ষা করছেন।

জানা গেছে, এই কেন্দ্রেই ভোট দেবেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আজমত উল্লাহ খান। আর কেন্দ্রটির পাশেই আজমত উল্লাহর বাড়ি। আর এ কারণেই কেন্দ্রটিতে ভোটারদের ভিড় বেশি।

মেয়র পদে লড়ছেন যারা:
গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মো. আজমত উল্লা খান, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির এমএম নিয়াজ উদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান, মাছ প্রতীকে গণফ্রন্টের প্রার্থী আতিকুল ইসলাম, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. রাজু আহাম্মেদ। এছাড়াও স্বতন্ত্র থেকে মেয়র পদে টেবিল ঘড়ি প্রতীকে জায়েদা খাতুন (সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা), ঘোড়া প্রতীকে মো. হারুন-অর-রশীদ ও হাতি প্রতীকে সরকার শাহনূর ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গাজীপুর সিটির ভোটার:
গাজীপুর সিটি নির্বাচনের মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার পাঁচ লাখ ৯২ হাজার ৭৬২ জন, নারী ভোটার পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এছাড়াও ১৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৪৮০টি কেন্দ্রের মধ্যে ৩৫১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাকি ১২৯টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত।

তিনি বলেন, যে বা যিনি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করবে, সে যেই হোক না কেন সঙ্গে সঙ্গে তাকে আইনের আওতায় আনার জন্য বলা হয়েছে। কে কোন ব্যক্তি তার সঙ্গে শাস্তির কোনো সম্পর্ক নেই। অনিয়মের মাত্রার ওপর শাস্তি নির্ভর করবে।

ইসি কমিশনার জানান, গাজীপুর সিটিতে ৫৭টি ওয়ার্ডে ম্যাজিস্ট্রেট থাকবেন ৭৪ জন। জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেটও থাকবেন। সেখানে র‌্যাবের ৩০টি টিম থাকবে। বিজিবি থাকবে প্রায় ২০ প্লাটুন। এছাড়া স্ট্রাইকিং ফোর্স পুলিশের ১৯টি ও মোবাইল টিম হিসেবে ৫৭টি টিম থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ ও সাধারণ কেন্দ্রে ১৬ জনের ফোর্স থাকবে। অর্থাৎ প্রচুর আইন-শৃঙখলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। যাতে কোনোরকম বিশৃঙ্খলা না হয়।

উল্লেখ্য, ৩২৯ দশমিক ৯০ বর্গকিলোমিটার আয়তনের গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ৬ জুলাই। দ্বিতীয় সিটি নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ২৬ জুন, তৃতীয়বারের আজ ২৫মে সিটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।