| |
               

মূল পাতা জাতীয় মূল্যস্ফীতি বিবেচনায় শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবি


মূল্যস্ফীতি বিবেচনায় শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবি


রহমত নিউজ     22 May, 2023     09:05 PM    


বাংলাদেশকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে গড়ে তুলতে সাহায্য করছেন পোশাকশ্রমিকরা। কিন্তু বছরের পর বছর স্বল্প মজুরিতে কাজ করে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। অর্থের অভাবে তাদের সন্তানরা স্কুল ছেড়ে দিতে বাধ্য হচ্ছে। একই সাথে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে পুষ্টিকর খাদ্য থেকেও শ্রমিকরা বঞ্চিত হচ্ছেন। মৌলিক চাহিদার খরচ বহন করতে তারা ধার করতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতিতে শ্রমিকদের এমন একটি ন্যূনতম মজুরি প্রয়োজন, যা মূল্যস্ফীতি এবং অন্যান্য সংকট বিবেচনায় রেখে মৌলিক চাহিদার পাশাপাশি শ্রমিকের পরিবারের চাহিদা পূরণ করতে পারে।

আজ (২২ মে) সোমবার জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে পোশাকখাতে ন্যূনতম মজুরি বৃদ্ধি বিষয়ে বাংলাদেশ নারী প্রগতি সংঘ-বিএনপিএস আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। সহযোগিতায় ছিল এশিয়া ফ্লোর ওয়েজ অ্যালায়েন্স, বাংলাদেশ।

বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি ও মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি, এশিয়া ফ্লোর ওয়েজ অ্যালায়েন্স বাংলাদেশের সভাপতি কাজী রহিমা আক্তার সাথী, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর নাবিলা ফারহিনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।