| |
               

মূল পাতা রাজনীতি বাম দল জ্বালানি সেক্টরে লুণ্ঠনবৃত্তি বিগত সরকারের মতো অব্যাহত রয়েছে : মেনন


ফাইল ছবি

জ্বালানি সেক্টরে লুণ্ঠনবৃত্তি বিগত সরকারের মতো অব্যাহত রয়েছে : মেনন


রহমত নিউজ     29 April, 2023     06:25 PM    


ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, জ্বালানি সেক্টরে লুণ্ঠনবৃত্তি বিগত সরকারের মতো অব্যাহত রয়েছে, জ্বালানি সেক্টরের খারাপ দশার প্রধান কারণ হচ্ছে লুণ্ঠন বৃত্তির মনোভাব। এই লুণ্ঠন বৃত্তি সেই প্রথম থেকেই ছিল। যেটা গত সরকারের আমলে যেমন ছিল- খাম্বা আছে কিন্তু উৎপাদন নাই। ঠিক একই লুণ্ঠন বৃত্তি বর্তমান সরকারের ক্ষেত্রেও। যেমন, উৎপাদন আছে কিন্তু খাম্বার প্রয়োজন নাই। সুতরাং এই দৃষ্টিভঙ্গি যদি আমরা দূর করতে না পারি তাহলে সংকট কাটবে না।

আজ (২৯ এপ্রিল) শনিবার সিরডাপ মিলনায়তনের চামেলি হাউজের এ টি এম শামসুল হক অডিটোরিয়ামে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের নাগরিক সভা সংস্কার প্রস্তাব প্রেক্ষিতে জ্বালানি সংকট ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় ক্যাবের পক্ষ থেকে ১৩ দফা সংস্কার প্রস্তাবনাও তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাবের বিদ্যুৎ ও জ্বালানি অভিযোগ অনুসন্ধান ও গবেষণা কমিশনের সদস্য অধ্যাপক সুশান্ত কুমার দাস, ক্যাবের সদস্য স্থপতি ইকবাল হাবিব, ক্যাবের আইন উপদেষ্টা ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ক্যাবের সভাপতি গোলাম রহমান, সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সহ সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, সংসদ সদস্য শামিম হায়দার পাটোয়ারী প্রমুখ।

মেনন বলেন, সমস্ত জ্বালানি সেক্টরকে আমদানি নির্ভর করা হয়েছে, আমরা এনএনজি আমদানি করছি। পাশাপাশি বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যা ন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড-বাপেক্সের যে রিজার্ভ গ্যাস রয়েছে সেগুলো উত্তোলন না করে আমরা আমদানি জ্বালানিতে নির্ভর করছি। এ বিষয়ে আমি সংসদে অনেক ডিবেট করেছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য সংসদের এসব ডিবেট গণমাধ্যমে প্রকাশ হয় না। তবে আমরা যখনই কোনো ‘চুটকি’ বলি সংসদে তা খুব বড় করে প্রচার হয়। সর্বোপরি এটাই বলতে চাই, এলএনজি আমদানির ফলে দামের যে দায়ভার তা জনগণের ওপর পড়ছে। এখন বিদ্যুতের উৎপাদন হচ্ছে, কিন্তু ব্যবহার করতে পারছি না। বসে থাকলেও ক্যাপাসিটি চার্জ দিতে হবে। ইনডেমনিটি একটি ঘৃণিত শব্দ আমাদের রাজনীতিতে। অথচ, ২০২২ সালে এসে আবার সংশোধিত করে নবায়ন করা হয়েছে। এলএনজি আমদানি করা হচ্ছে, এলএনজি লবি অনেক ক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে। লুণ্ঠনবৃত্তি বিগত সরকারের মতো অব্যাহত রয়েছে। আমাদের সংসদ যে ভূমিকা পালন করার কথা, দুঃখজনক হলেও সত্য সংসদ সঠিকভাবে ভূমিকা পালন করতে পারছে না।