| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ভারতের মূল ভিত্তিই হলো বৈচিত্র্যের মধ্যে ঐক্য : মমতা বন্দ্যোপাধ্যায়


ভারতের মূল ভিত্তিই হলো বৈচিত্র্যের মধ্যে ঐক্য : মমতা বন্দ্যোপাধ্যায়


আন্তর্জাতিক ডেস্ক     28 March, 2023     04:22 PM    


ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সংবিধান রক্ষা আবেদন জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ভারতের মূল ভিত্তিই হলো বৈচিত্র্যের মধ্যে ঐক্য। সেই বৈচিত্র্য রক্ষা করার দায়িত্ব রাষ্ট্রপতির। আমাদের মধ্যে উপস্থিত রয়েছেন দেশের সাংবিধানিক প্রধান। তাঁর কাছে একটাই অনুরোধ, দেশের সমস্ত মানুষের সাংবিধানিক অধিকার রক্ষা করুন। সংবিধানকে রক্ষা করুন। যেকোনো বিপর্যয় থেকে দেশকে রক্ষা করুন। সবশেষে মুখ্যমন্ত্রীর সংযোজন, বৈচিত্র্যের মধ্যে ঐক্য ভারতের মূলভিত্তি, সে কথা আমাদের মনে রাখতে হবে।

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেয়ার পর প্রথমবারের মতো দুই দিনের সফরে পশ্চিমবঙ্গে এসেছেন দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতিকে কাছে পেয়ে তার সম্মানে সোমবার সন্ধ্যায় কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে নাগরিক সংবর্ধনার আয়োজন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিক সময়ে বারবার ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নষ্ট, সাংবিধানিক অধিকার খর্বের অভিযোগ এনেছেন তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। এমন পরিস্থিতিতে রাষ্ট্রপতিকে কাছে পেয়ে মুখ্যমন্ত্রী মমতার ফের সংবিধান রক্ষার দাবি বর্তমান রাজ্য এবং জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিন রাষ্ট্রপতির নাগরিক সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ রাজ্যের অন্যান্য মন্ত্রীরা।

এদিন সকালে কলকাতা বিমানবন্দরে নেমে নেতাজি ভবনে যান রাষ্ট্রপতি। নেতাজির বাসভবন ঘুরে দেখেন তিনি। এরপর সেখান থেকে বের হয়ে জোড়াসাঁকোয় যান। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বাসভবন পরিদর্শন করেন। ঠাকুরবাড়িতে কবিগুরুর জন্মকক্ষ, আঁতুড়ঘর, প্রয়াণকক্ষ ঘুরে দেখেন। রবীন্দ্রভারতী মিউজিয়াম, বিচিত্রা ভবনেও যান রাষ্ট্রপতি। মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বেলুড়মঠে যাওয়ার কথা। সেখান থেকে তাঁর গন্তব্য হবে বীরভূমের শান্তিনিকেতন। সেখানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বক্তৃতায় রাষ্ট্রপতি মুর্মুও এ রাজ্যের সামাজিক ন্যায় ও আত্মসম্মান রক্ষায় বাংলার ঐতিহ্য তুলে ধরায় বিষয়টি পর্যবেক্ষকদের নজরে এসেছে। সংবর্ধনার উত্তরে রাষ্ট্রপতি বলেন, ‘‘বাংলা সামাজিক ন্যায় এবং আত্মসম্মানকে প্রাধান্য দেয়।সকলকে সম্মান দেওয়া, সব সংস্কৃতিকে আপন করে নেওয়া বড় ব্যাপার।’’

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আদিবাসী শিল্পীদের সঙ্গে যেভাবে নাচ-গান করেছেন, তারও প্রশংসা করেছেন রাষ্ট্রপতি। একই সঙ্গে, সিধু-কানহুর নামাঙ্কিত রাস্তার কথা জেনে তিনি যে আনন্দিত, এ দিন তা-ও স্পষ্ট করে দিয়েছেন রাষ্ট্রপতি। দিল্লিতে গিয়ে আগেই রাষ্ট্রপতিকে রাজ্যে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মমতা। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে রাজ্যে আসেন রাষ্ট্রপতি মুর্মু।  নাগরিক সংবর্ধনা দেওয়ার সময়েই রাষ্ট্রপতিকে ‘গোল্ডেন লেডি’ বলে সম্বোধন করে মমতা বলেন, রাষ্ট্রপতির উপস্থিতিতে আমরা ধন্য ও গর্বিত। এই সুযোগ দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। সব রাজনৈতিক দল, সমাজের সর্বক্ষেত্রের মানুষ, বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের আমন্ত্রণ জানিয়েছি। যদিও বিজেপিকে আমন্ত্রণ জানানো নিয়ে রাজনৈতিক বিতর্ক এ দিন পিছু ছাড়েনি।

রাষ্ট্রপতি বক্তৃতায় বাংলার ঐতিহ্যের কথা তুলে ধরেন। রবীন্দ্রনাথ থেকে রাজা রামমোহন, শ্রীরামকৃষ্ণ-চৈতন্য থেকে স্বামী বিবেকানন্দ—সকলের কথা তুলে ধরেন তিনি। সত্যজিৎ রায়ের সঙ্গে উল্লেখ করেন উত্তম কুমার, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামও। রাষ্ট্রপতি বলেন, ‘‘বাংলার মানুষ গৌরব বাড়াচ্ছেন।... সকলকে প্রণাম।’’ অনুষ্ঠানে রাজ্যপাল সি ভি আনন্দ বোস ঐতিহ্য-সংস্কৃতি ও স্বাধীনতা সংগ্রামে এ রাজ্যের উল্লেখযোগ্য অবদানের কথা তুলে ধরেন। রাষ্ট্রপতি ও মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে দেবী এবং নারীশক্তির মেলবন্ধনের কথাও উল্লেখ করেন তিনি।

এ দিন অনুষ্ঠানে রাজ্য সরকারের পক্ষ থেকে ডোকরার দুর্গামূর্তি, উত্তরীয়, দু’টি বালুচরি শাড়ি, বিশ্ব বাংলার লোগো সম্বলিত স্মারক ইত্যাদি রাষ্ট্রপতির হাতে তুলে দেন মুখ্যমন্ত্রী। পরে মুখ্যমন্ত্রীকে রাজভবনে ঘরে ডেকে তাঁর হাতে রাষ্ট্রপতি মুর্মু তুলে দেন শাড়ি, উত্তরীয়, মিষ্টি, রাষ্ট্রপতি ভবনের ছোট মডেল ইত্যাদি। ঘনিষ্ঠ মহলে মুখ্যমন্ত্রী জানান, যে রংচঙে শাড়ি রাষ্ট্রপতি তাঁকে দিয়েছেন, ভবিষ্যতে কোনও আদিবাসী অনুষ্ঠানে যাওয়ার সময়ে তা পরতে চান তিনি। শিল্প ও সাংস্কৃতিক মহল, খেলা, কলকাতা পুরসভা, বিধানসভার পক্ষ থেকেও রাষ্ট্রপতিকে সংবর্ধনা দেওয়া হয়। এ দিন নেতাজি ভবনেও গিয়েছিলেন তিনি।