| |
               

মূল পাতা সারাদেশ জেলা ‘স্বাধীনতা সংগ্রামের মূল ইতিহাস নবপ্রজন্মকে জানাতে হবে’


‘স্বাধীনতা সংগ্রামের মূল ইতিহাস নবপ্রজন্মকে জানাতে হবে’


রহমত নিউজ ডেস্ক     27 March, 2023     09:36 PM    


মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দু'আ মাহফিল করেছে রামু লেখক ফোরাম। আজ (২৭ মার্চ) সোমবার অস্থায়ী কার্যালয়ে বাদ মাগরিব এ সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাধীনতা সংগ্রামের বীর শহীদান ও মরহুম মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাত এবং দেশ ও জাতির শান্তি -সমৃদ্ধি কামনায় করে মহান আল্লাহর দরবারে বিশেষ মুনাজাত করা হয়।

সংগঠনের সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সভাপতিত্বে  সাধারণ সম্পাদক আহমদ ছৈয়দ ফরমানের সঞ্চালনায় সভায় মুখ্য আলোচক ছিলেন, সংগঠনের উপদেষ্টা আখতারুল আলম। বিশেষ আলোচক ছিলেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা আলহাজ্ব কাজী মোহাম্মদ আলী, মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী। বক্তব্য রাখেন, সংগঠনের অর্থ সম্পাদক মাওলানা মুহাম্মদ দিদারুল আলম, সদস্য মফস্বলের কবি শফিকুল ইসলাম, সাহিত্যকলি সম্পাদক মুহাম্মদ অলিউল্লাহ আরজু প্রমুখ । 

বক্তারা বলেন, বৃটিশ বিরোধী আযাদী আন্দোলনের কারণে আমাদের দেশের স্বাধীনতা সংগ্রামের পথ সুগম হয়েছে। আর সেই আযাদী আন্দোলনসহ  বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মূল তাৎপর্য, চেতনা ও ইতিহাস বস্তুনিষ্ঠ লিখনীর মাধ্যমে নবপ্রজন্মকে জানাতে হবে।  আমাদের প্রিয় মাতৃভূমির স্বাধীনতার জন্য স্থাপন করতে হয়েছে আত্মদানের বিরল দৃষ্টান্ত, পেশ করতে হয়েছে ত্যাগের সর্বোচ্চ নজরানা। পাকিস্তানী শাসকগোষ্ঠির চরম বৈষম্য ও লাঞ্ছনা-বঞ্চনার অবসান ঘটাতে ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলার বীর সন্তানেরা ঝাঁপিয়ে পড়েন মাতৃভূমির স্বাধীনতা সংগ্রামে। ফলশ্রুতিতে লাখো শহীদের তাজা রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে স্বাধীনতা, আমরা  পেয়েছি লাল-সবুজের পতাকা। বিশ্ব মানচিত্রে আসন গড়ে নেয় বাংলাদেশ নামক একটি নতুন রাষ্ট্র। তাজা রক্তের বিনিময়ে পাওয়া আমাদের এ স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখতে সবধরণের আধিপত্যবাদী চক্রান্ত  রুখে দাঁড়াতে হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম কক্সবাজার রামু