| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ‘প্রলয় গ্যাং’ সদস্যদের বহিষ্কারের দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের


‘প্রলয় গ্যাং’ সদস্যদের বহিষ্কারের দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের


রহমত নিউজ ডেস্ক     27 March, 2023     03:58 PM    


সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জোবায়ের ইবনে হুমায়ূনকে মারধরের ঘটনায় অভিযুক্ত ‘প্রলয় গ্যাং’ এর সদস্যদের বহিষ্কার ও বিচার চেয়ে মানববন্ধন করেছে ভুক্তভোগী শিক্ষার্থীর বিভাগের সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে গ্যাং কালচার নির্মূল করতে হবে। প্রতিটি শিক্ষার্থী যাতে অবাধে ক্যাম্পাসে চালাচল করতে সেই পরিবেশ শিক্ষার্থীরা আশা করেন। জোবায়েরের ওপর হামলায় জড়িতদের স্থায়ী বহিষ্কারের পাশাপাশি গ্যাং মুক্ত ক্যাম্পাসের দাবি জানান‌ তারা।

সোমবার (২৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগ আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে জোবায়েরের সহপাঠী জামিল শামস শাফী বলেন, জোবায়েরের ওপর যেভাবে হামলা করা হয়েছে তা কোনো মানুষের কাজ হতে পারে না। আমরা চাই না এই ক্যাম্পাসে আর কোনো অপরাধী চক্র গড়ে না উঠুক, কোনো গ্যাং তৈরি না হোক। আমরা চাই এই বিশ্ববিদ্যালয়ে যাতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাকে; প্রত্যেকটি শিক্ষার্থী যাতে ন্যায় বিচার পায়, ক্যাম্পাসে নিরাপদভাবে চলাচল করতে পারে। এই ক্যাম্পাসে আমরা চাই না প্রলয় গ্যাংয়ের মতো অপরাধী চক্রের অবাধ বিস্তার। অবিলম্বে জড়িতদের গ্রেপ্তারের দাবি জানাই।

মানববন্ধনে অংশ নিয়ে বিভাগের সাবেক চেয়ারপার্সন খন্দকার ফারজানা রহমান বলেন, সংঘবদ্ধভাবে একজন শিক্ষার্থীর ওপর হামলা করা খুবই ভয়ানক বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস -ঐতিহ্যের সঙ্গে যায় না। এর আগে এ ধরনের অপরাধের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেক শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের শাস্তি দিয়েছে। এ ঘটনায় ইতিমধ্যে তদন্ত কমিটি হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ওপর আস্থা রাখি। আশা করছি সঠিক তদন্তের মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এবং আগামীতে এ ধরনের গ্যাং কালচার থেকে মুক্ত থাকবে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, শনিবার (২৫ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের কবি জসীমউদ্দিন হলের সামনে জোবায়েরকে বেদম মারধর করেন ‘প্রলয়’ গ্যাংয়ের দশ জনের অধিক সদস্যদের একটি দল। মারধরকারী শিক্ষার্থীরা জোবায়েরের ব্যাচের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় গতকাল রোববার শাহবাগ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী শিক্ষার্থীর মা সাদিয়া আফরোজ খান। লিখিত এ অভিযোগে জোবায়েরের মা বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষার্থীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৬-৭ জনের নাম উল্লেখ করেন। অভিযোগ পাওয়ার পর এদিন রাতে অভিযুক্ত দুই শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে শাহবাগ থানা পুলিশ।