| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন সংসদ নির্বাচনে ইভিএম নিয়ে কী হবে না হবে জানি না : ইসি


ফাইল ছবি

সংসদ নির্বাচনে ইভিএম নিয়ে কী হবে না হবে জানি না : ইসি


রহমত নিউজ ডেস্ক     20 March, 2023     04:35 PM    


নির্বাচন কমিশনার-ইসি মো. আনিছুর রহমান বলেছেন, গত ১৫ মার্চের কমিশন বৈঠকে আমরা অর্থ মন্ত্রণালয়ে একটা চিঠি দেওয়ার জন্য বলেছি। ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতের জন্য ১২৬০ কোটি টাকার মতো লাগবে। সেটা পাওয়া যাবে কিনা নিশ্চিত করার জন্য আমরা একটি চিঠি দিতে বলেছি। চিঠিটি প্রস্তুত রয়েছে। আগামীকাল (মঙ্গলবার) চিঠিটি দেওয়া হতে পারে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম নিয়ে কী হবে না হবে জানি না। উই আর ইন ডার্ক (আমরা অন্ধকারে)। আজ (২০ মার্চ) সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ইসি আনিছুর রহমান বলেন, আমরা এখনো টাকার নিশ্চয়তা পাইনি। কাজেই টাকার নিশ্চয়তা না হলে আমরা চিঠি দেবো। টাকার নিশ্চয়তা যদি পাওয়া যায়, আমরা এই অর্থবছরে অর্ধেক দেওয়ার জন্য ও পরবর্তী অর্থবছরে বাকিটা দেওয়ার জন্য একটা প্রস্তাব পাঠাচ্ছি। যদি অর্থ বিভাগ টাকার সংস্থান করে তাহলে আমরা ইভিএমের ব্যাপারে সিদ্ধান্তে উপনীত হব। অন্যথায় যদি টাকা না পাওয়া যায় তাতেও আমাদের সিদ্ধান্তে আসতে হবে কী করব। মানে ব্যালটে কত আসনে নির্বাচন করব বা আদৌ ইভিএমে নির্বাচন করব কি না। কাজেই সবটাই নির্ভর করবে অর্থ প্রাপ্তির ওপর।’

তিনি বলেন, আমরা তো একেবারে অনির্দিষ্ট সময় পর্যন্ত বসে থাকতে পারব না। আমরা যদি টাকা হাতে পাই...তাতে ইভিএম প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) বলেছে যে মেরামত করার জন্য তাদের ছয়মাস সময় দিতে হবে। কাজেই আমরা তো মনে করি এখনই হাই টাইম। টাকা পাওয়া বা না পাওয়ার (চিঠির জবাব) ব্যাপারটি যদি আমরা আগামী কিছুদিনের মধ্যে কিংবা আগামী দুই সপ্তাহের মধ্যে নিশ্চিত হতে পারি তাহলে হাতে ছয়মাস সময় পাব। অন্যথায় কিন্তু সময় পাব না। ছয়মাস সময়ের পরে টাকা দিলে তো আমাদের লাভ হবে না। কারণ ১ লাখ ১০ হাজার মেশিন যদি আমরা ব্যবহারযোগ্য করতে পারি তাহলে ৭০-৮০ আসনে ইভিএমে নির্বাচন করতে পারব। তা না হলে তো পারব না। সেক্ষেত্রে কী করা হবে তখন সিদ্ধান্ত নেব। আশা করছি সরকার হয়তো টাকার ব্যবস্থা করবে। কীভাবে করবে তা...।

তিনি আরো এখনো সরকার তো পুরোপুরি না করেনি। আমরা এটুকু ইঙ্গিত পেয়েছিলাম যে টাকার একটা ব্যবস্থা হবে। আর যদি না দেয়, সেজন্যই সর্বশেষ চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সরকার কোনো বরাদ্দ না দিলে, তখন আমরা সিদ্ধান্ত নেব। এটা আবার কমিশনে আসবে, কমিশন তখন যে সিদ্ধান্ত নেবে সে অনুযায়ী ব্যবস্থা হবে। সেটা এখন বলার সুযোগ নেই। কতগুলো আসনে ইভিএমে নির্বাচন করতে পারবো, সেটাও আমরা এখন পর্যন্ত পর্যালোচনা করে দেখিনি। যেগুলো (ইভিএম) আমাদের হাতে আছে সেগুলোসহ ১ লাখ ১০ হাজার মেরামতযোগ্য। আরো ৪০ হাজার মেরামত করলেও সবগুলো আসনে ব্যবহারযোগ্য হবে না। কাজেই আমরা ১ লাখ ১০ হাজার ইভিএমই মেরামত করব। আর যদি আংশিক পাওয়া যায় (অর্থ), সেটা তখনকার ওপর নির্ভর করবে।