| |
               

মূল পাতা স্বাস্থ্য স্বাস্থ্যখাতকে আমরা বিকেন্দ্রীকরণ করতে চাই : স্বাস্থ্যমন্ত্রী


স্বাস্থ্যখাতকে আমরা বিকেন্দ্রীকরণ করতে চাই : স্বাস্থ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     12 March, 2023     07:34 PM    


স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অগ্নি দুর্ঘটনা বেড়েছে, দেশের আটটি বিভাগেই বার্ন ইউনিট প্রতিষ্ঠা করা হবে। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা হলো পুরো স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করা ও লোকবল বাড়ানো। স্বাস্থ্যখাতকে আমরা বিকেন্দ্রীকরণ করতে চাই। আজ (১২ মার্চ) রবিবার বিকালে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে হেলথ-বুলেটিন মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যখাতে আগামীতে আর জনবলের ঘাটতি থাকবে না। বর্তমান সরকারের সময়ে স্বাস্থ্যখাতে রেকর্ড জনবল নিয়োগ হয়েছে। তবে শুধু জনবল হলেই হবে না। স্বাস্থ্যসেবায় যারা কাজ করেন তাদের মানসম্মত সেবা দেওয়ার পাশাপাশি দায়বদ্ধতাও থাকতে হবে। স্বাস্থ্যসেবায় আমাদের এখন অসংক্রামক ব্যাধিতে জোর দেওয়া প্রয়োজন। অসংক্রামক ব্যাধির স্বাস্থ্যসেবায় সুবিধা কম আছে, সেটি বাড়াতে হবে। অন্যান্য সেবার সঙ্গে স্বাস্থ্যসেবাও যখন উন্নতি করবে তখনই দেশ এগিয়ে যাবে। সুস্থ লোক ছাড়া উন্নতি হবে না।

কোভিডের শুরুর দিকে অনেক সমালোচনা ছিল। কিছু লোকের কাজই সমালোচনা করা, তারা কোনো কাজ করে না। বিরোধীরা ও সমালোচনাকারীরা ঘরে বসেছিল, তারা কখনো মানুষের পাশে দাঁড়ায়নি। ভ্যাকসিন নিতেও তারা নিরুৎসাহিত করেছে, বলেছে গঙ্গার পানি। আবার তারাই সবার আগে ভ্যাকসিন নিয়েছে। আমরা সমালোচনাকারীদের কথায় কান না দিয়ে সাধ্যের সবটুকু দিয়ে কোভিড নিয়ন্ত্রণ করেছি। স্বাস্থ্যকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছে।