| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘সুইডেনের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও দূতাবাস বন্ধ করতে হবে‍’


‘সুইডেনের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও দূতাবাস বন্ধ করতে হবে‍’


রহমত নিউজ ডেস্ক     27 January, 2023     09:15 PM    


সুইডেনে পবিত্র কোরআন পুড়ানোর প্রতিবাদে লালবাগে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ইসলামী যুব খেলাফত বাংলাদেশ।  আজ (২৭ জানুয়ারী) শুক্রবার বাদ জুমা লালবাগ শাহী মসজিদ চত্ত্বর থেকে মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আজিমপুর এতিমখানা মোড়ে সংক্ষিপ্ত সমাবেশ ও দুআর মাধ্যমে সমাপ্ত হয়।  ইসলামী যুব খেলাফতের সহকারী সদস্য সচিব মুফতী খোরশেদ আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মুফতী মুহাম্মদ তৈয়ব হোসাইন, যুগ্ম মহাসচিব মাওলানা আবুল কাশেম, দপ্তর সম্পাদক মাওলানা রিয়াজতুল্লাহ, কেন্দ্রীয় নেতা মাওলানা মাহমুদুল হক হাফেজ্জী, যুবনেতা হাফেজ জহিরুল ইসলাম, ছাত্র খেলাফতের সেক্রেটারী মহিউদ্দিন ঢাকুবী, ছাত্রনেতা আল আমিন, ইলিয়াস আহমদ, রাতুল আল হাসান প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সুইডেনে রাসমাস পালুদান নামক উগ্র ব্যক্তি মুসলমানদের ধর্মীয় গ্রন্থ পবিত্র কুরআনে আগুন দিয়ে বিশ্বের মুসলিমদের কলিজায় আগুন জ্বালিয়ে দিয়েছে। অবিলম্বে আন্তর্জাতিক আদালতের মাধ্যমে তাকে বিচারের মুখোমুখি করতে হবে। এঘটনায় সুইডিশ সরকারকেও জবাবদিহিতার আওতায় আনতে হবে। তারা বলেন, বাংলাদেশে সুইডেনের দূতাবাস বন্ধ করতে হবে। সরকারকে সুইডেনের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে মুফতী তৈয়্যব হোসাইন বলেন, সুইডেনে ও নেদারল্যান্ডে কুরআন পোড়ানো হয়েছে, পদদলিত করা। আমরা এই জঘন্য অপরাধের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেই সাথে সুইডেন ও নেদারল্যান্ডকে এই অপকর্মে জড়িতদের বিরুদ্ধে অবিলেম্বে ব্যবস্থা গ্রহণের আহবান জানাচ্ছি। অন্যথায় বিশ্বের সমগ্র মুসলমান তাদের বিরুদ্ধে গর্জে উঠবে। তিনি ইসলামী সম্মেলন সংস্থা-ওআইসিকে সম্মেলন ডেকে মুসলিম বিশ্ব থেকে এই দুই রাষ্ট্রকে বর্জনের ঘোষনা দেওয়ার আহবান জানান।

সমাবেশে প্রধান বক্তা মাওলানা আবুল কাশেম বলেন, কুরআনে আগুন প্রজ্জ্বলনকারী উগ্র-চরমপন্থী হার্ড লাইন দলের বিতর্কিত নেতা রাসমুস পালুদানকে ফাাঁসি না দেওয়া পর্যন্ত বাংলাদেশের মুসলমানরা রাজপথে থাকবে। বাংলাদেশে সুইডেনের কোনো দূতাবাস থাকতে পারবে না। বাংলাদেশ সরকারকে সুইডেনের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে। মুসলিম দেশগুলোকেও সুইডেনের দূতাবাস বন্ধের আহবান জানান তিনি।

সমাবেশর সভাপতি মুফতী খোরশেদ আলম বলেন, মুসলমানরা শান্তিপ্রিয়। আমাদেরকে কেউ গালি দিলে, মারলে আমরা তা নিরবে সহ্য করি। কিন্তু মহাগ্রন্থ আল-কুরআনের অবমাননা কোনোভাবেই আমরা সহ্য করবো না। কুরআনের সম্মান রক্ষায় আমরা জীবন দিতে প্রস্তুত। সুইডেনে হার্ড লাইন দলের উগ্রনেতা রাসমুস পালুদান কুরআনে আগুন দেওয়ার মত সে এতো দুঃসাহস দেখানোর স্পর্ধা কোথায় পেল? কারা তার পেছনে কলকাঠি নাড়ছে? তাও খুঁজে বের করতে হবে। সে রমজান মাসে বিভিন্ন দেশে কুরআন পুড়ানোর ঘোষনা দিয়েছে। অবিলম্বে তার বিচার করতে হবে। অন্যথায় মুসলমানরা তার এইসব জঘণ্য অপকর্ম জীবন দিয়ে হলেও প্রতিহত করবে ইনশাআল্লাহ। বাংলাদেশ সরকার নিন্দা জানিয়েছেন, ধন্যবাদ। শুধু নিন্দা প্রস্তাব যতেষ্ট নয়, সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর প্রতিবাদ জানাতে হবে এবং জাতীয় সংসদে সুইডেনের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করতে হবে। তা না হলে ইসলামী যুব খেলাফত বাংলাদেশ সুইডেনের দূতাবাস ঘেরাও করতে বাধ্য হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা