| |
               

মূল পাতা জাতীয় ‘যুদ্ধ ও স্যাংশনে খাদ্যদ্রব্য এবং জ্বালানিসহ সবকিছুর দাম বেড়েছে’


‘যুদ্ধ ও স্যাংশনে খাদ্যদ্রব্য এবং জ্বালানিসহ সবকিছুর দাম বেড়েছে’


রহমত নিউজ ডেস্ক     22 January, 2023     11:25 AM    


বিশ্ববাজারে সব পণ্যের দাম বাড়ার পেছনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিভিন্ন দেশের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাংশন বা নিষেধাজ্ঞাকে কারণ হিসেবে উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, যুদ্ধ ও স্যাংশনে খাদ্যদ্রব্য এবং জ্বালানিসহ সবকিছুর দাম বেড়েছে। এটাই হলো বাস্তবতা। এক্ষেত্রে বাংলাদেশ সরকারের কোনো দোষ নেই। সরকার সবসময় জনগণের পাশে আছে।

শনিবার (২১ জানুয়ারি) সিলেটে দিনব্যাপী চলা ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের জনগণকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তোলা এবং এ শিক্ষার বিস্তার জেলা পর্যায়সহ সর্বস্তরে পৌঁছে দিতে সিলেটে ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২৩’ অনুষ্ঠিত হচ্ছে। সিলেট নগরের আরামবাগে একটি কনভেনশন হলে এই কনফারেন্স আয়োজন করা হয়েছে। একই স্থানে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটি বিনিয়োগ শিক্ষামেলার আয়োজনও করা হয়।

করোনার ভ্যাকসিন নিয়ে সরকারের ভূমিকা তুলে ধরে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, দেশের কোনো মানুষকে করোনা প্রতিরোধক ভ্যাকসিন কিনে দিতে হয়নি। এটা সরকার সম্পূর্ণ ফ্রি দেওয়ার ব্যবস্থা করেছে। এই টিকা বিদেশ থেকে কিনে আনতে গিয়ে সরকারকে নিশ্চয় অন্য কোনো খাতের টাকা খরচ করতে হয়েছে। স্টক এক্সেঞ্জের ব্রোকারদের বিভিন্নভাবে উদ্বুদ্ধ করা দরকার। যেভাবে আজকে এই কনফারেন্সের মাধ্যমে করা হয়েছে। আবার যারা বিনিয়োগ করছেন তারাও কিন্তু একটু বুঝেশুনে, যাচাই-বাছাই করে ব্রোকারদের দ্বারস্থ হবেন। কারণ, সব ব্রোকার বা ব্রোকার হাউস কিন্তু এক নয়।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে শনিবার সিলেটে এ ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স’ অনুষ্ঠিত হয়। এতে শেয়ার মার্কেটের বিভিন্ন ব্রোকার হাউজ ও বিনিয়োগকারীরা অংশ নেন। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান। অনুষ্ঠানে প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এরপর প্রবন্ধ উপস্থাপন করবেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

প্রথম অধিবেশনের প্রবন্ধ উপস্থাপনার পর বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানের সঞ্চালনায় একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিএএসএম-এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, ডিএসই পরিচালক মো. শাকিল রিজভী, সিএসই পরিচালক মো. সিদ্দিকুর রহমান এবং বাংলাদেশ মাচেন্ট ব্যাংকার্স আ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এবং দ্য সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ প্রমুখ।