| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী গণপরিবহনে নিয়মিত যৌন হয়রানির শিকার ৩৬ শতাংশ নারী


গণপরিবহনে নিয়মিত যৌন হয়রানির শিকার ৩৬ শতাংশ নারী


রহমত নিউজ ডেস্ক     06 December, 2022     12:29 PM    


বাস, লঞ্চ, ট্রেন ও টার্মিনালসহ গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার হন। এছাড়াও গণপরিসরে ৮৭ শতাংশ নারী জীবনে অন্তত একবার যৌন সহিংসতার শিকার হন। আর ৬৬ শতাংশ নারী কয়েকবার এবং ৭ শতাংশ নারী বারবার নানা ধরনের যৌন হয়রানির শিকার হন। তবে হয়রানির শিকার ৩৬ শতাংশ নারী প্রতিবাদ করেছেন বলে অনলাইনে পরিচালিত জরিপে উঠে এসেছে।

সোমবার (৫ ডিসেম্বর) বিকালে বাংলাদেশ মহিলা পরিষদের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে ঢাকা মহানগর শাখার উদ্যোগে গণপরিসর ও গণপরিবহনে নারী ও কন্যাদের প্রতি সংঘটিত সহিংসতা, নির্যাতন ও নিপীড়ন বন্ধের প্রতিবাদ জানিয়ে গণপরিসর ও গণপরিবহনে নারী ও কন্যার নিরাপত্তা চাই শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউএনডিপি, জাতীয় মানবাধিকার কমিশন ও সেন্টার ফর ইনফরমেশনের যৌথ উদ্যোগে পরিচালিত অনলাইন জরিপে এসব তথ্য উঠে এসেছে বলে লিখিত বক্তব্যে বলা হয়।

গণপরিসরে ও গণপরিবহনে বিভিন্ন সময়ে নারীর প্রতি সংঘটিত ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা উল্লেখ করে লিখিত বক্তব্যে বলা হয়, অনেক ক্ষেত্রে নারী ধর্ষণ ও হত্যার ঘটনার বিচারহীনতাই নারীকে আরও বেশি অনিরাপদ অবস্থানে নিয়ে গেছে। যার ফলশ্রুতিতে ধর্ষণ ও যৌন সহিংসতার মামলায় মাত্র ৩ শতাংশ অভিযুক্ত ব্যক্তি শাস্তি পায়। বাকিরা নানাভাবে পার পেয়ে যান। টেকসই উন্নয়নের অগ্রগতি নির্ধারণে যে ৩৯টি নির্দেশক তৈরি করা হয়েছে তার মধ্যে ১১টি গণপরিবহনে ২০টি আসনে নারী-শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষণের কথা বলা হয়েছে। যা ২০৩০ সালের মধ্যে নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে সুপারিশ তুলে ধরা হয়।

সংগঠনের ঢাকা মহানগর সভাপতি মাহাতাবুন নেসার সভাপতিত্বে ও লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিনের সঞ্চালনায়  মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, নিরাপদ সড়ক চাই-নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ, একাত্তর টিভির সিনিয়র রিপোর্টার নাদিয়া শারমিন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি আ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত, বিআরটিএ এর পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতারা, ঢাকা মহানগর কমিটির নেতারা, মহানগর পাড়া কমিটির সদস্য, সংগঠনের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা