| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘শিক্ষা সামগ্রী ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’


‘শিক্ষা সামগ্রী ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’


রহমত নিউজ ডেস্ক     30 November, 2022     08:43 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে ছাত্র-ছাত্রীদের পড়ালেখা বন্ধের উপক্রম। কাগজ কলমসহ শিক্ষা সামগ্রী ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ। আজ (৩০ নভেম্বর) বুধবার এক বিবৃতিতে তিনি এসব বলেন।

ইউনুছ আহমাদ বলেন, সরকারের শিক্ষাবিনাশী অপতৎপরতার সর্বশেষ সংযোজন শিক্ষা উপকরণের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। একদিকে সিলেবাসে নাস্তিক্যবাদী লেখা সংযোজন ও ধর্মীয় শিক্ষা সংকোচন নীতি গ্রহণ ভবিষ্যৎ প্রজন্মকে ধর্মহীনতার দিকে ঠেলে দেওয়ার চক্রান্ত অপরদিকে শিক্ষা উপকরণের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি দেশকেকঠিন সঙ্কটে ফেলে দিবে। পাবলিক পরীক্ষাসহ শিক্ষার সর্বস্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করা ও ডারউইনের বিবর্তবাদ সকল সিলেবাস থেকে বাদ দেয়ার দাবিতে ৪ ডিসেম্বর সারাদেশে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি পালন করার জন্য প্রতিটি জেলা শাখার প্রতি আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, করোনা মহামারীর বিপর্যয়ের প্রভাব এখনো শিক্ষার্থী-অভিভাকরা কাটিয়ে উঠতে পারেননি। এরই মধ্যে শিক্ষা উপকরণের দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। গত পাঁচ-ছয় মাসের ব্যবধানে কাগজ, কলমসহ সব ধরনের শিক্ষা উপকরণের দাম ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। শুধু গত দুই সপ্তাহেই কাগজের মূল্য বৃদ্ধি পেয়েছে ৩০ শতাংশের বেশি। নতুন বছরে শিক্ষার্থীদের যথাসময়ে বই হাতে পাওয়া নিয়ে অনিশ্চয়তা, অস্বাভাবিক ব্যয় ও লুটপাটের আশঙ্কা দেখা দিয়েছে। একদিকে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি অপরদিকে শিক্ষা সামগ্রীর দাম দফায় দফা বৃদ্ধির কারণে সর্বত্র উদ্বেগ ও উৎকন্ঠা বিরাজ করছে। এরই মধ্যে আরেকদফা বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব সাধারণ মানুষকে চরম বিপাকে ফেলবে। তিনি বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের আহ্বান জানান।