| |
               

মূল পাতা রাজনীতি বাম দল খেতমজুরের জন্য জমাবিহীন পেনশন স্কিম জরুরি : মেনন


খেতমজুরের জন্য জমাবিহীন পেনশন স্কিম জরুরি : মেনন


রহমত নিউজ ডেস্ক     26 November, 2022     03:15 PM    


বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, আমরা সচিবদের বৃদ্ধ বয়সে নিরাপত্তা দিচ্ছি। অন্যান্য কর্মকর্তাদের বৃদ্ধ বয়সে নিরাপত্তা দিচ্ছি। তাহলে কৃষি কাজে যারা আছেন তাদের বৃদ্ধ বয়সে নিরাপত্তা কিভাবে দিতে পারব। এজন্য জমাবিহীন পেনশন স্কিম খুবই জরুরি।

আজ (২৬ নভেম্বর) শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন আয়োজিত ‘খেতমজুর ও গ্রামীণ শ্রমবিদদের জন্য জমাবিহীন পেনশন’ শীর্ষক গোল টেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, বর্তমানে কাজের জন্য গ্রামে কোনো লোক পাওয়া যায় না, এই অভিযোগটি প্রায়ই শোনা যায়। তার মানে এই নয় যে, তাদের জন্য সেখানে অনেক কর্মসংস্থানের সৃষ্টি করা হয়েছে অথবা তারা খুব ভালো সুযোগ-সুবিধা পাচ্ছে। মূলত তারা ভালো সুযোগ-সুবিধা পাওয়ার আশায় দেশের বাইরে চলে যায়। যার ফলে তুলনামুলকভাবে সেখানে নারীদের সংখ্যা বেড়ে গেছে। গ্রামের ৭২ শতাংশ নারী এখন কৃষি কাজে অংশ নিচ্ছেন। তাছাড়া স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা না করে যে আইন করা হবে, সেই আইনে স্টেকহোল্ডাররা সুবিধা পাবেন এটা মনে করার কোন কারণ নেই।

তিনি আরো বলেন, সামাজিক নিরাপত্তা ব্যবস্থার জন্য বাজেটে এবারও অনেক টাকা বরাদ্দ করা হয়েছে। সামাজিক নিরাপত্তার বিষয়ে বলা হয় বয়স্ক ভাতা দেওয়া হচ্ছে, বিধবা ভাতা দেওয়া হচ্ছে ইত্যাদি ইত্যাদি। একসময় আমি সমাজকল্যাণ মন্ত্রী ছিলাম। বর্তমানে আমি স্থায়ী কমিটির সভাপতি, এ বিষয়ে আমার একটু ধারণা আছে। সরকারের একটা সামাজিক নিরাপত্তা কৌশল আছে। কিন্তু যে ব্যক্তি এই ভাতা পান তা দিয়ে তার তেমন কোনো কিছুই হয় না। শুধুমাত্র তার আত্মসম্মানটা বাঁচে।