| |
               

মূল পাতা জাতীয় বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানোর আবেদন  


বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানোর আবেদন  


  24 November, 2022     06:52 PM    


রহমত নিউজ

বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে ১৯ দশমিক ৪৪ শতাংশ বাড়ানোর আবেদন জানিয়েছে বিতরণ সংস্থাগুলো। এরআগে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিসহ (ওজোপাডিকো) তিনটি বিতরণ সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে দাম বৃদ্ধির আবেদন জমা দিয়েছে। এ ছাড়া বাকি দুটি বিতরণ সংস্থাও বিকেলের মধ্যেই দাম বাড়ানোর জমা দিতে পারে বলে জানা গেছে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) পরিচালক বিকাশ দেওয়ান গণমাধ্যমকে বলেন, পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ায় গ্রাহক পর্যায়ে এর প্রভাব পড়বে। লোকসান গুনতে হবে। তাই সবদিক বিবেচনা করে দাম বাড়ানো আবেদন করা হবে।

এ বিষয়ে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল গণমাধ্যমকে বলেন, আবেদনপত্র গ্রহণ শাখায় তিনটি আবেদন জমা হয়েছে। সব সংস্থার আবেদন জমা হওয়ার পর যাচাই-বাছাই করে আইনানুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিইআরসির কর্মকর্তাদের তথ্যমতে, আবেদনপত্রগুলোতে সব তথ্য-প্রমাণাদি ঠিক থাকলে একটি কারিগরি মূল্যায়ন কমিটি গঠন করা হবে। এরপর কমিটি প্রতিবেদন দিলে গণশুনানি হবে। পুরো প্রক্রিয়া শেষে আদেশ ঘোষণা করতে কমিশনের অন্তত এক থেকে দেড় মাস সময় লাগতে পারে।

প্রসঙ্গত, সোমবার (২১ নভেম্বর) দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যেই পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। প্রতি ইউনিট ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা করা হয়েছে। আগামী বিল মাস ডিসেম্বর থেকেই নতুন এই মূল্য কার্যকর হবে।