| |
               

মূল পাতা জাতীয় নভেম্বরে প্রধানমন্ত্রীর জাপান সফর হচ্ছে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


নভেম্বরে প্রধানমন্ত্রীর জাপান সফর হচ্ছে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


  24 November, 2022     04:51 PM    


রহমত নিউজ ডেস্ক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর করার কথা ছিল। তবে সফরটি এ মাসে হচ্ছে না। প্রধানমন্ত্রীর জাপান সফর পিছিয়েছে। প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফরের সূচি নতুনভাবে নির্ধারণ করা হবে। আমরা এখনও এ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেইনি। কেননা, সফরসূচি যে কোনো সময় পরিবর্তন হয়ে থাকে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক বিনিয়োগ অঞ্চল খুব শিগগিরই উদ্বোধন করা হবে। সাক্ষাতে রোহিঙ্গাদের নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে।

আজ (২৪ নভেম্বর) বৃহস্পতিবার ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোট-আইওআরএর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী তাকেই শুনসোক প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সরকারপ্রধানের জাপান সফর কথা ছিল। প্রধানমন্ত্রীর সফর নিয়ে ইতোমধ্যে উভয়পক্ষ কয়েক দফা বৈঠকও করেছে। কূটনৈতিক সূত্রগুলো বলছে, জাপানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে বঙ্গবন্ধুকন্যার সফর পিছিয়ে নিতে চাইছে উভয়পক্ষ।

এদিকে, বুধবার রাতে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে ড. মোমেন জানান, প্রধানমন্ত্রীর জাপান সফরকে কেন্দ্র করে সেখানকার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। তবে প্রধানমন্ত্রীকে বরণ করতে সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে জাপান। প্রধানমন্ত্রীও দেশটিতে সফরে যাবেন। প্রধানমন্ত্রী জাপান সফরে যাবেন। তাদের একটু ঝামেলাও আছে। কারণ জাপান সরকারের বর্তমান পরিস্থিতি কিছুটা টালমাটাল। তাদের তিনজন মন্ত্রী সম্প্রতি পদত্যাগ করেছেন। বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। কিন্তু আমাদের স্বাগত জানাতে তারা প্রস্তুত রয়েছে।