| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা কারচুপি করে বিজয় ছিনিয়ে নিয়েছে বাইডেনের দল: ডোনাল্ড ট্রাম্প


কারচুপি করে বিজয় ছিনিয়ে নিয়েছে বাইডেনের দল: ডোনাল্ড ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক     13 November, 2022     09:01 PM    


মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থা নিয়ে আবারও প্রশ্ন তুলেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেছেন, মধ্যবর্তী নির্বাচনেও কারচুপি করে জয় ছিনিয়ে নিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি।

তিনি বলেন, অতীতের মতো এবারও নির্বাচনে কারচুপি হয়েছে। ডেমোক্র্যাটদের কারচুপির কারণে সিনেটে রিপাবলিকানরা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে। অ্যারিজোনা অঙ্গরাজ্যের নির্বাচন পরিচালনাকারী কর্মকর্তারা ডেমোক্রেট প্রার্থীদের বিজয় নিশ্চিত করার জন্য কাজ করেছেন বলে অভিযোগ করেন ট্রাম্প। তিনি বলেন, যা ঘটেছে তা প্রতারণা ও কারচুপি। গত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পরও ট্রাম্প নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ উত্থাপন করেছিলেন।

মধ্যবর্তী নির্বাচনে নেভাদা অঙ্গরাজ্যে জয়লাভের মাধ্যমে সিনেটের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে ডেমোক্র্যাটরা। নেভাদায় ডেমোক্র্যাট নেতা ক্যাথেরিন কর্টেজ মাস্তো জয় পেয়েছেন। এতে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাটদের পাওয়া আসনসংখ্যা ৫০টিতে দাঁড়িয়েছে। আর রিপাবলিকানরা জয় পেয়েছে ৪৯টি আসনে। এখন শুধু জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফল বাকি আছে। আগামী মাসে দ্বিতীয় দফার নির্বাচনের মধ্য দিয়ে জর্জিয়ার ফলাফল নির্ধারিত হবে।

নেভাদায়  জয়ের মধ্যদিয়ে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ নিশ্চিত হয়ে গেছে। কারণ, জর্জিয়ায় যদি রিপাবলিকানরাও জেতে তবে দুই দলের প্রাপ্ত আসনসংখ্যা হবে ৫০টি করে। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। এমন অবস্থায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট টাইব্রেকিং ভোট দিতে পারেন। অর্থাৎ দুই দল সমসংখ্যক আসন পেলে ভাইস প্রেসিডেন্ট ভোট দিয়ে একটিকে জয়যুক্ত করে থাকেন। যেহেতু ভাইস প্রেসিডেন্ট ডেমোক্র্যাটিক পার্টির সেজন্য স্বাভাবিকভাবেই তার ভোটটি ডেমোক্র্যাটদের পক্ষেই যাবে।

-পার্সটুডে