| |
               

মূল পাতা রাজনীতি বাম দল ‘ধনিশ্রেণির লোকেরাই বাংলাদেশকে উপনিবেশে পরিণত করেছে’


‘ধনিশ্রেণির লোকেরাই বাংলাদেশকে উপনিবেশে পরিণত করেছে’


রহমত নিউজ     11 November, 2022     09:40 AM    


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, ‌ব্রিটিশ ও পাকিস্তানিদের আমরা সরাতে পারলেও তাদের পরিত্যক্ত আইনকানুন আমরা বাতিল করতে পারিনি। ফলে নতুন রাষ্ট্র হলো, কিন্তু রাষ্ট্রের মূল চরিত্রে কোনও পরিবর্তন এল না। এ দেশেরই ধনিশ্রেণির লোকেরাই বাংলাদেশকে উপনিবেশে পরিণত করেছে। আগের ঔপনিবেশিক শাসকরা যেমন সম্পদ পাচার করতো, এখনও এই ধনিকশ্রেণি কানাডা-যুক্তরাষ্ট্রে সম্পদ পাচার করছে। শাসক পরিবর্তন হয়েছে, কিন্তু ঔপনিবেশিক ব্যবস্থাটি বন্ধ হয়নি।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে কমরেড আ ফ ম মাহবুবুল হকের স্মরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আবু সাঈদ খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি শাহ আলম, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, একটা জাতীয়তাবাদী আন্দোলনের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। সেই জাতীয়তাবাদী আন্দোলনকে সমাজতান্ত্রিক আন্দোলনে পরিণত করার রাজনীতি করেছেন মাহবুব। তার কাছে আমরা অপরাধী কারণ, তার রাজনৈতিক আদর্শকে আমরা চলমান রাখতে পারিনি। বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে সমাজতান্ত্রিক রাজনীতির কোনও বিকল্প নেই।