| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসলাম বিরোধী ভিডিও প্রকাশ, প্রতিবাদে রাস্তায় ১০ লাখ মানুষ


ইসলাম বিরোধী ভিডিও প্রকাশ, প্রতিবাদে রাস্তায় ১০ লাখ মানুষ


রহমত ডেস্ক     06 November, 2022     06:53 AM    


আফ্রিকার দেশ মালিতে ইসলাম বিরোধী ভিডিও প্রকাশের প্রতিবাদে বিক্ষোভ মিছিলে নেমেছে লাখ লাখ মানুষ। শুক্রবার (০৪ নভেম্বর) দেশটির প্রধান ইসলামি দল ‘আল মুনাজ্জামাহ আল-ইসলামিয়া ফি মালি’ রাজধানী বামাকোর ইস্তেকলাল সড়কে এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। খবর ফরাসী গণমাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোরের।

অনুষ্ঠানে দলটির নেতা আবদুল্লাহ ফাদিগা বলেন, ‘যে ভিডিও ভাইরাল হয়েছে, তাতে ইসলামকে অত্যন্ত অমার্জিতভাবে উপস্থাপন করা হয়েছে। যে বা যারা এ ভিডিও প্রকাশ করেছে, তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এ অপরাধ কিছুতেই ক্ষমা করা যাবে না।’

ফ্রান্স টুয়েন্টিফোরের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় পুলিশের সূত্রে জানা গেছে যে- মিছিলে অন্তত এক মিলিয়ন তথা ১০ লাখ মানুষ অংশগ্রহণ করেছে।

মিছিলের সময় কর্মীরা নানা ফেস্টুন ও ব্যানার নিয়ে বের হয়েছে। ব্যানারে শোভা পাচ্ছিল, ‘আর নয় ব্লাসফ্যামি, আর নয় ধর্ম অবমাননা।’ ‘আর নয় ইসলাম ও নবী মোহাম্মাদের অবমাননা ইত্যাদি।’

রাজধানী বামাকোর পাবলিক প্রসিকিউটর অফিসের সূত্রে জানা যায়, ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত ছয় জনকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। এদের মধ্যে একজন লেখকও রয়েছেন।

পুলিশ আরও জানায়, এ ছয় জনকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশের অপরাধে আটক করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তি অকথ্য ভাষায় মুসলিমদের গালমন্দ করছে। একইসাথে কুরআন, ইসলাম ও ইসলামের নবী মোহাম্মাদ (সা.) কে নিয়ে অশোভনীয় কথাবার্তা বলছে।