| |
               

মূল পাতা রাজনীতি বাম দল ‘আইএমএফের ঋণ মানুষের জীবন আরো দুর্বিষহ করে তুলবে’


‘আইএমএফের ঋণ মানুষের জীবন আরো দুর্বিষহ করে তুলবে’


রহমত নিউজ     03 November, 2022     08:29 PM    


বিদেশি ঋণের নামে হাজারটা শর্ত প্রতিনিয়ত আরোপ করা হচ্ছে জনগণের ওপর। কিন্তু সরকার কখনোই এসব ঋণ নেওয়ার সময় শর্তগুলো জনসম্মুখে আনে না। অবিলম্বে সব বিদেশি ঋণের শর্ত জনসম্মুখে আনতে হবে। আইএমএফের কাছ থেকে ঋণ মানুষের জীবনকে আরো দুর্বিষহ করে তুলবে বলে দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট।

আজ (৩ নভেম্বর) বৃহস্পতিবার দুপুরে রাজধানীর পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির কার্যালয়ে বাম জোটের কেন্দ্রীয় পরিচালনায় পরিষদের সভা থেকে এ দাবি করা হয়। সিপিবির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির ঘোষের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশ বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুস সাত্তার, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী,  বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা রাশেদ শাহরিয়ার, কেন্দ্রীয় নেতা রুবেল শিকদার প্রমুখ।

সভায় আইএমএফের কাছ থেকে ঋণ নেওয়ার পরিকল্পনায় সরকারের তীব্র সমালোচনা করে নেতারা বলেন, বাংলাদেশের আজকের সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির জন্য দায়ী সরকারের দুর্নীতি, লুটপাট ও দুঃশাসন। উন্নয়ন প্রকল্পের নামে জনগণের টাকা নয়ছয় করেছে সরকার। দুর্নীতি লুটপাটের টাকা পাচার হয়েছে সরকারি মদদে। সেই টাকা ফেরত আনার কোনো উদ্যোগ নেই, দোষীদের গ্রেফতারের কোনো উদ্যোগ সরকারের নেই।

সভায় আইএমএফের ঋণের নামে রাষ্ট্রীয় সম্পদ বেসরকারিকরণ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভর্তুকি প্রত্যাহারের পাঁয়তারার বিরুদ্ধে আগামী ৮ নভেম্বর বিকেল সাড়ে ৩টায়, রাজধানীর পুরানা পল্টনে বিক্ষোভ-সমাবেশ এবং মিছিলের সিদ্ধান্ত হয়।