| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ‘একমাত্র নবীজীর আদর্শই অপরাধপ্রবণতা কমাতে পারে’


‘একমাত্র নবীজীর আদর্শই অপরাধপ্রবণতা কমাতে পারে’


রহমত নিউজ     24 October, 2022     07:08 PM    


রাজধানী ঢাকার পশ্চিম হাজারীবাগ ঝাউচরে মাদরাসাতুল বালাগ ঢাকার আয়োজনে সীরাতুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাহফিল অনুষ্ঠিত হয়েছে।আজ (২৪ অক্টোবর) সোমবার সকাল ১০ টায় শুরু হয়ে এ আয়োজন চলে দুপুর পর্যন্ত। 

প্রধান আলোচকের বক্তব্যে শিক্ষার্থী এবং অভিভাবকের মাঝে নবীজীর ভালোবাসা এবং নবীপ্রেমের শ্রেষ্ঠত্ব তুলে ধরে আওয়ার ইসলাম সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব বলেন, আজ আমরা বড়ো বড়ো মনিষীর কথা শুনি। তাদের বড়ো হওয়ার পেছনে বাবা মায়ের নববী আদর্শের অনুশীলন ছিলো উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। প্রথমে বাবা মা-ই সন্তানের মনে নববী আদর্শের বীজ রুইয়ে দিতে হবে। সন্তানকে আদর্শবান, সৎ ও মহৎ করতে চাইলে বাবা মাকেই আগে সে পথে চলা এবং আঁকড়ে থাকার বিকল্প নেই।

বিশেষ আলোচকের বক্তব্যে দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক মাওলানা মাসউদুল কাদির। তিনি গল্পের ভেতর দিয়ে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শৈশবের বর্ণনায় শিক্ষার্থীদের মন কাড়তে সক্ষম হন। উপস্থিত সবাই নবীজীর ভালোবাসায় আবেগাপ্লুত হন।

বিশ্বনবীর হেরাগুহায় ওহী অবতীর্ণের বর্ণনা দিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার একাগ্রতার বিষয়ে বলেন। এরপর নবীজীর মানবসেবা, সুন্দর আচরণ, আত্মীয়তা ও আতিথেয়তার বিষয়গুলো উল্লেখ করে দারুল হিকমাহ আল ইসলামিয়ার প্রিন্সিপাল মুফতি শফিক সাদী বলেন, মাদরাসাতুল বালাগ ঢাকার প্রিন্সিপাল এ সব গুণ লালন করেন। কাছে থেকে দেখে দেখেও শিক্ষার্থীরা এ সব গুণ অর্জন করতে পারো।

উল্লেখযোগ্য প্রসিদ্ধ হাদিসের কিতাবগুলোর নাম, লেখকের নাম এবং হাদিস সংখ্যা চমকপ্রদ বর্ণনা দিয়ে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ সৃষ্টি করেন মুফতি আব্দুল হান্নান হাবীব।

সভাপতির বক্তব্যে মাদরাসাতুল বালাগ ঢাকার প্রিন্সিপাল মুফতি আহসান শরিফ বলেন, বিশ্বনবীর আদর্শ সবখানে ছড়িয়ে দিতে হবে। মাদরাসার ক্যাম্পাস, খেলার মাঠ, চায়ের দোকান, স্কুল,কলেজ, ভার্সিটি, রাজনীতির মঞ্চ, পরিবার, সমাজ, রাষ্ট্র ও আন্তর্জাতিক পর্যায়ে নবীজীবনী ছড়িয়ে দিতে হবে। এতে সমাজ ও রাষ্ট্র অপরাধ থেকে বাঁচতে পারবে। মানুষ হবে সৎ ও আদর্শবান।

মুফতি ইসমাইল হাসানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মাওলা হাবীবুর রহমান, মুফতি আজিজুল হক, মাওলাবা সাইফ শারাফাত,মুফতি তারেক মনোয়ার, মাওলানা শরিফুল ইসলাম, মাওলানা আনিসুর রহমান, মোহাম্মদ আবুল হাসানাত ও মা ফার্মেসির কর্ণধার মাহফুজুর রহমানসহ আরও অনেকে।