| |
               

মূল পাতা আরো তথ্য প্রযুক্তি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল পরিষেবা বন্ধ করছে


ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল পরিষেবা বন্ধ করছে


রহমত নিউজ     16 October, 2022     02:27 PM    


ইনস্ট্যান্ট আর্টিকেল পরিষেবা বন্ধ করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।  ফেসবুক কর্তৃপক্ষ ২০১৫ সালে ব্যবহারকারীদের কথা মাথায় রেখে ইনস্ট্যান্ট আর্টিকেল পরিষেবা চালু করে। এটির মাধ্যমে আয়ের একটি সুযোগ তৈরি হয় ফেসবুকের।সাধারণত ফেসবুক অ্যাপের ফিডে কোনো সংবাদের লিংকে ক্লিক করলে ওই ওয়েবসাইট লোড হয়। যা সময় সাপেক্ষ বিষয়। কিন্তু ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়।

ইনগেজেটের এক প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের এপ্রিলে বন্ধ হবে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল পরিষেবা। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করতো ফেসবুক। এটির মাধ্যমে প্রকাশকদের আয়ের সুযোগ তৈরি হয়েছিল।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মুখপাত্র ইরিন মিলার জানিয়েছেন, আগামী ৬ মাসের মধ্যে অথবা আগামী বছরের এপ্রিলের মধ্যে এই সেবা বন্ধ হয়ে যাবে। নিউজ ফিডে আসা সংবাদের লিংকের প্রতি ব্যবহারকারীদের আগ্রহ খুবই কম। এছাড়া মোট ব্যবহারকারীর মাত্র ৩ শতাংশ এসব লিংকে প্রবেশ করেন। বিশেষজ্ঞরা বলছেন, এই পরিষেবা বন্ধ হলে যে সকল ডিজিটাল মিডিয়া ফেসবুকের ওপর নির্ভরশীল তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন। যার প্রভাব সরাসরি সামাজিক মাধ্যমের ওপরেও পড়তে পারে।

গত কিছুদিন ধরে দেখা যাচ্ছে নাটকীয়ভাবে কমে যাচ্ছে ফেসবুক ফলোয়ারের সংখ্যা। ব্যক্তিগত অ্যাকাউন্ট, মিডিয়া আউটলেট ও বিভিন্ন প্রতিষ্ঠানের ফেসবুক পেজের অনুসারীর সংখ্যা হঠাৎ কমে যাচ্ছে। ব্যক্তিগত অ্যাকাউন্ট ছাড়াও নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে ও নিউজ উইকের মতো প্রসিদ্ধ মিডিয়া আউটলেটের ফলোয়ার কমে যায় বলে জানিয়েছিল ডেটা অ্যানালিটিকস প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গল। সাধারণ ব্যবহারকারী বাদেও ফলোয়ারের সংখ্যা কমেছে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের।

দেখা গেছে, তার ফলোয়ার মাত্র ৯ হাজার ৯৯৪ জন। জাকারবার্গের সহধর্মিণী প্রিসিলা চ্যাং-এর ফলোয়ার মাত্র ৯ হাজার ৮৯৫ জন। বিশ্বের বিভিন্ন দেশের বাইরে বাংলাদেশের ব্যবহারকারীদের মধ্যেও দেখা যায় ফলোয়ার কমে যাওয়ার ঘটনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে চোখ রাখলে দেখা যায়, অনেক ব্যবহারকারীই পোস্ট দিয়ে জানিয়েছেন ফলোয়ার কমে যাওয়ার ঘটনা। এ ছাড়া দেখা গেছে, বাংলাদেশের অনেক তারকা ফেসবুক ব্যবহারকারীসহ বিভিন্ন সংবাদমাধ্যমের ফেসবুক ফলোয়ারের সংখ্যা কমে গেছে। দেখা যায়, যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, তাদের ফলোয়ারের সংখ্যা কমে গিয়ে ৯ হাজারে নেমে আসে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা মন্তব্যে ছেয়ে যায়। বিশেষজ্ঞরা বিষয়টিকে ফেসবুকের কারিগরি সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ এই সমস্যার কারণ সম্পর্কে বলতে পারেনি। তবে গত ১২ অক্টোবর বিকেলে এই সমস্যার সমাধান করে ফেসবুক।