| |
               

মূল পাতা সারাদেশ জেলা মুফতি আব্দুল হালিম বোখারীর অবদান অবিস্মরণীয়


মুফতি আব্দুল হালিম বোখারীর অবদান অবিস্মরণীয়


রহমত ডেস্ক     20 July, 2022     12:00 AM    


আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার নতুন মহাপরিচালক মাওলানা ওবাইদুল্লাহ হামযাহ বলেছেন, মুফতি আব্দুল হালিম বোখারী রাহমাতুল্লাহি আলাইহি ছিলেন বিরল প্রতিভাধর একজন চৌকস ইসলামী ব্যক্তিত্ব। একাধারে একজন প্রখ্যাত মুফাসসিরে কুরআন, প্রাজ্ঞ হাদিস বিশারদ, বিশিষ্ট ফকীহ হিসেবে বিজ্ঞ মহলে তিনি ব্যাপকভাবে সমাদৃত। আকাবিরে দেওবন্দের প্রকৃত উত্তরসূরি হিসেবে সুন্নাতে নববী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যথার্থ বাস্তবায়ন ও ইসলামী শিক্ষা বিস্তারের মাধ্যমে আদর্শ জাতি গঠন ও আলোকিত সমাজবিনির্মাণে তিনি যে অসামান্য অবদান রেখে গিয়েছেন তা চিরঅম্লান হয়ে থাকবে।

বুধবার (২০ জুলাই) বাদ যোহর উখিয়া মাদরাসাতুন নুর মিলনায়তনে উখিয়া কওমী ওলামা পরিষদ আয়োজিত আবদুল হালিম বোখারী রাহমাতুল্লাহি আলাইহির ‘জীবন, কর্ম ও অবদান’ শীর্ষক আলোচনা সভা ও দু'আ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ আলোচনা সভা ও দু'আ মাহফিলে বক্তারা আদর্শ জাতি গঠন, সহীহ্ দ্বীনের দাওয়াত ও ইসলামী শিক্ষা বিস্তার, কওমী মাদ্রাসার ঐতিহ্য ও কুরআন সুন্নাহর প্রচার-প্রসারে আল্লামা বোখারী রহ. এর বিশেষ অবদানের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। শেষে আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী রহ. এর রুহের মাগফিরাত কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন, প্রবীণ আলেমেদ্বীন মাওলানা মুহাম্মদ ইদ্রিস।

মাওলানা ওবাইদুল্লাহ হামযাহ বলেন, বিনয়, ভদ্রতা, আমানতদারিতা, সামাজিক শিষ্টাচারিতা, সময়ানুবর্তিতা, মার্জিতভাষা, ছিলো আল্লামা বোখারী রাহমাতুল্লাহি আলাইহির অন্যতম চারিত্রিক ভূষণ। দ্বীন-ঈমানের প্রয়োজনে মাদ্রাসার দরসে-তাদরীস ছাড়াও তিনি মাঠে-ময়দানেও প্রত্যক্ষ, পরোক্ষভাবে বুদ্ধিদীপ্ত, সাহসী ভূমিকা পালন করে গিয়েছেন। সর্বোপরি দেশ ও উম্মাহর যে কোন দুঃসময়ে তিনি ছিলেন একজন দরদী অভিভাবক ও চৌকস কাণ্ডারি। জীবন সায়াহ্নকাল পর্যন্ত শিরক-বিদআত এবং খোদাদ্রোহী অপশক্তির বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। বোখারীর ইন্তেকালে যে শুন্যতা তৈরি হয়েছে তা পূরণ হওয়ার নয়।

উখিয়া উপজেলার ডিগলিয়া পালং কাসেমুল উলুম মাদরাসার সদরে মুহতামিম মাওলানা আমীর হামযা ও ইনানী মাদরাসা মঈনুল ইসলামের মুহতামিম মাওলানা মুহাম্মদ ইদ্রিসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার শিক্ষক হাফেজ মাওলানা বোরহান উদ্দিন, আলজামিয়াতুল আহলিয়া দারুল উলুম মইনুল ইসলাম হাটহাজারীর সিনিয়র শিক্ষক মাওলানা মুফতি হুমায়ুন কবির, জামিয়া দারুস সুন্নাহ হ্নীলার মুহতামিম মাওলানা আফছার উদ্দিন কাসেমী, রামু রাজারকুল আজিজুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা মোহছেন শরিফ, মাদরাসা দারুল উলুম লাইট হাউসের মুহতামিম মাওলানা মোহাম্মদ আলী, রামু জামেয়াতুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা হাফেজ শামসুল হক, কক্সবাজার রহমানিয়া মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা ওমর ফারুক, জামেয়া দারুস সুন্নাহ হ্নীলার মাওলানা আজিজুল হক, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক, লেখক ও সাংবাদিক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, ভালুকিয়া আজিজিয়া সুলতানুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা হাফেজ নুরুল হক, রুমখা পালং আলিম মাদরাসা মসজিদের খতীব মাওলানা হাফেজ আহসান উল্লাহ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, আলোচনা সভা বাস্তবায়ন কমিটির সভাপতি মাওলানা আব্দুল খালেক।

মাওলানা আবু নাসেরের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জামিয়া দারুল উলুম চাকমারকুলের নির্বাহী মুহতামিম মাওলানা সিরাজুল ইসলাম, প্রবীণ আলিম মাওলানা কাজী হারুন, রামু চাইল্যাাতলী মাদরাসা রশিদিয়ার সদরে মুহতামিম মাওলানা রহমত উল্লাহ, হ্নীলা আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা মাদরাসার পরিচালক মাওলানা কারী শাকের, চেপটখালী মাদরাসার পরিচালক মাওলানা রফিক, মাদারবনিয়া এশায়াতুল উলুম মাদরাসার পরিচালক মাওলানা হারুন, দারুত তাহযীব মাদরাসার পরিচালক মাওলানা আব্দুসসত্তার, পাতাবালি ইয়াহউসসুন্নাহ মাদরাসার পরিচালক মাওলানা আবু বকর, ফাজেলে জামিয়া ইসলামিয়া পটিয়া মাওলানা ইউনুস সরোয়ার প্রমুখ।

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম কক্সবাজার উখিয়া