| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ মার্কিন যুক্তরাষ্ট্রে মানসিক স্বাস্থ্য সংকট হটলাইন চালু


মার্কিন যুক্তরাষ্ট্রে মানসিক স্বাস্থ্য সংকট হটলাইন চালু


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2022     02:00 PM    


র্কিন যুক্তরাষ্ট্র এই প্রথম দেশব্যাপী তিন-সংখ্যার মানসিক স্বাস্থ্য সংকট হটলাইন চালু করলো যা মানসিক স্বাস্থ্যের জরুরি অবস্থা বা আত্মহত্যার চিন্তার সম্মুখীন ব্যক্তিদের প্রশিক্ষিত পরামর্শদাতাদের সঙ্গে দ্রুত সংযোগ স্থাপন করবে। 

দ্য সাবস্ট্যান্স অ্যাবিউজ অ্যান্ড মেন্টাল হেলথ সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন-এসএএমএইচএসএ জানিয়েছে, শনিবার (১৬ জুলাই) থেকে ৯-৮-৮ নম্বরটি আত্মহত্যা ও জীবনের সংকটময় মূহুর্তে ব্যবহার করা যাবে। ঝুঁকিপূর্ণ জীবনে মানুষের আরও যত্ন নেওয়ার জন্য এই ব্যবস্থা বলে জানা গেছে।

If you or someone you know is having thoughts of suicide, experiencing a mental health crisis, or struggling with substance use, there is hope.

Starting tomorrow, a simple call or text to 988 will connect you or a loved one with a trained crisis counselor. pic.twitter.com/baaNgg0Rxc

— Rep. Mark Pocan (@RepMarkPocan) July 15, 2022

শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবাবিষয়ক সেক্রেটারি জেভিয়ের বেসেররা বলেছেন, ৯৮৮ শুধু সংখ্যা নয়, একটি বার্তাও। আমরা মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করছি এবং আমেরিকানদের আরও সম্পৃক্ত করতে চাচ্ছি। এখনও অনেক কাজ বাকি আছে। তবে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো আমরা চালু করছি যেটি সেটি ৯৮৮ লাইভলাইন হবে। দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য প্রত্যেক গভর্নর ও অঙ্গরাজ্যকে পাশে চান তারা। যুক্তরাষ্ট্রের জরুরি নম্বর ৯১১ এ ডায়াল করে তারপর ওই নম্বর চাপতে হবে।

আত্মহত্যা প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্য সংকটের জন্য নতুন তিন-সংখ্যার ডিজিট ২০২০ সালের একটি বিলে অনুমোদিত হয়। এই বিলে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেছিলেন। ২০২১ সালের জানুয়ারি থেকে, বাইডেন-হ্যারিস প্রশাসন ৯৮৮ ট্রানজিশনকে সমর্থন করার জন্য অভূতপূর্বভাবে বিনিয়োগ করেছে। আমেরিকানদের মানসিক স্বাস্থ্য সংকটের সময় সহায়তা নিশ্চিত করতে ৪৩২ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বাইডেন প্রশাসন। নতুন সিস্টেমটি একটি বিদ্যমান প্রোগ্রামেরভিত্তিতে তৈরি হবে। জাতীয় আত্মহত্যা প্রতিরোধ লাইফলাইন, যা মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০টিরও বেশি কেন্দ্রে চালু আছে। তবে পুরোনো নম্বর, ১-৮০০-২৭৩-৮২৫৫৫ এ কল, ৯৮৮ আসার পরও চলবে। রোগীরা চাইলে ৯৮৮ নম্বরে টেক্সট মেসেজও পাঠাতে পারবেন।