| |
               

মূল পাতা স্বাস্থ্য ঈদে যেভাবে কোষ্ঠকাঠিন্য থেকে বেঁচে থাকবেন


ঈদে যেভাবে কোষ্ঠকাঠিন্য থেকে বেঁচে থাকবেন


ডা. ইব্রাহিম মাসুম বিল্লাহ     08 July, 2022     02:17 PM    


জাতি হিসেবে আমরা ভোজনরসিক। ভোজনে রসিকতা থাকলেও আমাদের ভোজনের সঠিক অভ্যাস খুব একটা স্বাস্থ্যসম্মত উপায়ে গড়ে উঠেনি। যার দরুণ প্রায় আমাদের পেটের পীড়াসহ নানা সমস্যা লেগেই থাকে। এ রকম একটি কমন সমস্যা হলো কোষ্ঠকাঠিন্য। কমন সমস্যা হলেও সংকোচ আর লজ্জার কারণেই আমরা প্রায় বিষয়টি এড়িয়ে যায় আর সমস্যাকে বড় করে তুলি। পবিত্র ঈদুল আজহা তথা কোরবানির ঈদ অত্যাসন্ন। নিয়মিত আমরা ভাজাপোড়া খাচ্ছিই। কুরাবনির ঈদে সেটার পরিমাণ আরো বাড়ে। বিশেষত কুরবানিতে লাল মাংস বস Red Meat খাওয়া হয় বেশি। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে আরো জোরদার করে। কথায় আছে প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম।

তাই কুরবানি ঈদের জম্পেশ খাওয়া-দাওয়ার পূর্বেই জেনে নিন কোন কোন বিষয়টি মেনে চললে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বেঁচে থাকা যাবে। বিষয়গুলোকে আমরা দুইভাবে উপস্থাপন করছি। কতগুলো বিষয় আমাদের পালন করতে হবে আর কতগুলো বিষয় আমাদের এড়িয়ে চলতে হবে। প্রথমে জেনে নিন কী কী পালন করবেন।

প্রতিদিন অন্তত ৮-১০ গ্লাস বিশুদ্ধ পানি পান করব। খাদ্যতালিকায় ফাইবারসমৃদ্ধ বা আঁশযুক্ত খাবার ও সবুজ শাকসবজির পরিমাণ বাড়াবো। ইসবগুলের ভূষি পানিতে ভিজিয়ে খেলেও পাওয়া যাবে। সব সময় প্রতিদিন ২০-৩০ মিনিট ঘাম ঝরানো ব্যায়াম করার চেষ্টা করার পাশাপাশি সবসময় নিজেকে সক্রিয় রাখার চেষ্টা করতে হবে।

এবার জেনে নিন কোন বিষয়গুলো এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত মানসিক চাপ নেওয়া যাবে না কেননা মানসিক চাপ বা mental stress কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। ধুমপান ও মদ্যপান থেকে বিরত থাকতে হবে। Red meat বা লাল মাংস ও ভাঁজাপোড়া বিশেষত প্রসেস ফুড গ্রহণ থেকে যথাসাধ্য বিরত থাকতে হবে। সবচেয়ে জরুরী বিষয় হলো ঘুম। তাই দৈনিক ৮-৯ ঘন্টা ঘুমের কোন বিকল্প নেই। এবং মনে রাখতে হবে ঘুমের নির্দিষ্ট সময়েই ঘুমাতে হবে। সারারাত জেগে দিনের বেলা পুরোদিন ঘুমালেও কিন্তু ঘুমের সমস্যার সমাধান হবে না।

প্রাথমিকভাবে কোষ্ঠকাঠিন্য বড় কোন রোগ নয়। কিন্তু যথাসময়ে চিকিৎসায় অবহেলা ও অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে এটি কখনো কখনো বড় রোগেও পরিণত হয়। তাই আজ থেকেই সচেতন হোন।

লেখক : উপ-ব্যবস্থাপনা পরিচালক, ফরাজি হাসপাতাল, বারিধারা শাখা, ঢাকা