| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ সেই মাকতাবাকে দেয়া স্বীকৃতিপত্র ফিরিয়ে নিলো দেওবন্দ


সেই মাকতাবাকে দেয়া স্বীকৃতিপত্র ফিরিয়ে নিলো দেওবন্দ


আন্তর্জাতিক ডেস্ক     24 March, 2022     10:24 PM    


মাজনা উম্মে আনাস নামক এক নারী কর্তৃক পরিচালিত মাকতাবায়ে দাওয়াত ইলাল্লাহ’ ও এর মালিককে দেয়া স্বীকৃতিপত্র ফিরিয়ে নিয়েছে ভারতের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দ। আজ (২৪ মার্চ) বৃহস্পতিবার দেওবন্দের মুহতামিম মাওলানা মুফতী আবুল কাসিম নোমানী স্বাক্ষরিত এক জরুরি ওয়াজাহাতনামায় এ ঘোষণা দেয়া হয়। দারুল উলুম দেওবন্দের অফিসিয়াল ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ওয়াজাহাতনামায় বলা হয়, দুই বছর আগে, ‘মাকতাবায়ে দাওয়াত ইলাল্লাহ’ এর পক্ষ থেকে আগত চিঠির উপর ভিত্তি করে, দারুল উলুম দেওবন্দ মাদরাসা কর্তৃক তাদের কে (স্বকৃীতিস্বরূপ) একটি ‘লিখিত প্রশংসাপত্র’ প্রদান করা হয়। কিন্তু পরবর্তীতে জানা যায়, এ নামের মাকতাবা ‘মুযনা উম্মে আনাস’ নামক একজন নারী পরিচালনা করে আসছেন। তারা বিভিন্ন কার্যক্রমও চালু করছেন।

ওয়াজাহাতনামায় আরো বলা হয়, আমরা জানতে পেরেছি মাওলানা মুফতী আহমাদ খানপুরী পীর জুলফিকার আহমদ নকশবন্দী প্রমূখ এ মাকতাবাকে প্রদান করা তাদের স্বীকৃতিপত্র ফিরিয়ে নিয়ে এ মাকতাবার কার্যক্রম থেকে নিজেদের দায়মুক্তির বিষয়টি স্পষ্ট করেছেন। একই সময়ে, মাকতাবাটি দারুল উলুমের প্রদানকৃত পত্রটিকে এখন পর্যন্ত নিজেদের স্বীকৃতি হিসেবে প্রচার করে যাচ্ছে। সুতরাং, আমরা এই ঘোষণা করছি, উল্লিখিত আলেমদের মতো আমরাও আমাদের স্বীকৃতিপত্র ফিরিয়ে নিচ্ছি। অতএব, পরবর্তীকালে যেন তারা আমাদের স্বীকৃতিপত্রকে প্রচার না করে। এ বিষয়ে কেউ বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানাচ্ছি।