| |
               

মূল পাতা জাতীয় ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা সমন্বিতভাবে বাস্তবায়ন করা হবে’


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

‘জাতীয় অভিযোজন পরিকল্পনা সমন্বিতভাবে বাস্তবায়ন করা হবে’


রহমত ডেস্ক     20 March, 2022     08:32 PM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনা সমন্বিতভাবে বাস্তবায়ন করা হবে। বাংলাদেশের জনগণ অনেক আগে থেকেই অভিযোজনে অভ্যস্ত, তাই সকলে মিলে আন্তরিকভাবে কাজ করলে জলবায়ু অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নে আমরা সফল হবো। পোড়ানো ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইটের ব্যবহার বৃদ্ধিতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে পরিকল্পনা মন্ত্রণালয়। এ লক্ষ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ অন্যান্য সংস্থার সাথে সমন্বিতভাবে কাজ করা হবে।

আজ (২০ মার্চ) রবিবার  রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘উন্নয়ন পরিকল্পনা, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় জাতীয় অভিযোজন পরিকল্পনা অন্তর্ভুক্তিকরণ’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের প্রণীত জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রধানমন্ত্রীকে বিশ্ব সভায় জলবায়ু যোদ্ধা হিসেবে আরো গ্রহণযোগ্য করবে। তিনি বলেন, ন্যাপে অন্তর্ভুক্ত পরিকল্পনা মোতাবেক মধ্য ও দীর্ঘ মেয়াদি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সক্ষম হবে বাংলাদেশ।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, ন্যাপ প্রণয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি প্রমুখ। খসড়া ন্যাপ উপস্থাপন করেন ন্যাপ প্রণয়ন কমিটির টিম লিডার জলবায়ু বিশেষজ্ঞ এমিরেটস অধ্যাপক ডক্টর আইনুন নিশাত এবং সিইজিআইএস’র নির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান।