| |
               

মূল পাতা আরো তথ্য প্রযুক্তি সৌদি ব্যান্ডউইথ কিনতে বাংলাদেশের হাতেপায়ে ধরছে


সৌদি ব্যান্ডউইথ কিনতে বাংলাদেশের হাতেপায়ে ধরছে


রহমত ডেস্ক     12 March, 2022     04:15 PM    


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চলতি মাসের ৩১ মার্চ দেশে ৫জি সেবা বাণিজ্যিকভাবে শুরু হবে। বর্তমানে বাংলাদেশ ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ড ব্যবহার করে। ২০০০ সালে বাংলাদেশ মাত্র সাড়ে ৭ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করত। বাংলাদেশ নিজেদের চাহিদা মিটিয়ে বর্তমানে এ ব্যান্ডউইথ ভারত, সৌদি আরবসহ বিভিন্ন দেশে রপ্তানি করছে। আমাদের কাছ থেকে আরো বেশি ব্যান্ডউইথ কিনতে হাতেপায়ে ধরছে সৌদি আরব।

শনিবার (১২ মার্চ) রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে উদ্যোক্তা মহাসম্মেলনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জানানো হয়, দেশের ৬৪টি জেলা ও ৫০টি দেশের ৬ লাখ তরুণদের নিয়ে টানা ৯০ দিনব্যাপী ১৪টি স্কিলসসহ ১৭টি ব্যাচে ১ হাজার ৫৩১ দিন ধরে অনলাইনে উদ্যোক্তা তৈরি করা হয়। এ উদ্যোক্তা তৈরির কাজটি করেছেন ‘নিজের বলার মতো একটা গল্প’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এবং মেন্টর ইকবাল বাহার জাহিদ।

মোস্তাফা জব্বার বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমরা একটি পরিকল্পনা হতে নিয়েছি। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের মধ্যে পর্যায়ক্রমে বাংলাদেশের প্রত্যেকটি স্কুল-কলেজে ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এরপর প্রতিটি গ্রামে এবং বাড়িতে বাড়িতে ইন্টারনেটের সংযোগ দেওয়া হবে।

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের তরুণ ও কর্মক্ষম মানুষ রয়েছে প্রায় ৭০ শতাংশ। এ বিশাল জনগোষ্ঠী আইটি প্রশিক্ষণ নিয়ে যদি উদ্যোক্তা হতে পারে তাহলে দেশে কোনো বেকার থাকবে না। এজন্য তরুণদের কারিগরিভাবে দক্ষতা অর্জন করতে হবে। কারিগরি দক্ষতা অর্জনে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।