| |
               

মূল পাতা আরো সফর নারীদের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর মদিনা


নারীদের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর মদিনা


আন্তর্জাতিক ডেস্ক     04 March, 2022     09:32 AM    


ভ্রমনের ক্ষেত্রে সবার আগে যে বিষয়টা চলে আসে সেটি হলো নিরাপত্তা। নারীদের জন্য এই নিরাপত্তা বিবেচনায় বিশ্বের শীর্ষে অবস্থান করছে সৌদি আরবের মদিনা শহর। সম্প্রতি ভ্রমণবিষয়ক ব্রিটিশ কোম্পানি ইনশিউর মাই ট্রিপ তার সমীক্ষায় নারীর একাকী ভ্রমণে সারা বিশ্বের নিরাপদ শহরের তালিকা প্রকাশ করে। সেখানে সবচেয়ে নিরাপদ শহর হিসেবে সৌদি আরবের মদিনা শহরকে উল্লেখ করা হয়।  তাদের প্রতিবেদন থেকে আরো জানা যায়, নারীর একাকী ভ্রমণের জন্য নিরাপদ শহরের তালিকার শীর্ষ পাঁচ শহরই এশিয়ায় অবস্থিত। খবর- গালফ ইনসাইডারের।

এ সমীক্ষায় ১০/১০ স্কোর পেয়ে প্রথমে আছে মদিনা। ইনশিউর মাই ট্রিপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুজান ম্যারো বলেন, ‘ভ্রমণের সময় সবাই নিরাপদ থাকবে- এটাই কাম্য। এই প্ল্যাটফর্মে আমরা ভ্রমণের সব দুশ্চিন্তা দূর করার চেষ্টা করি। আমরা চাই, সবার ভ্রমণ আনন্দদায়ক হোক।’ তিনি আরো বলেন, ‘আমরা আশা করি, এ গবেষণা নারীদের সঙ্গীসহ কিংবা একাকী ভ্রমণে আরো বেশি সহায়ক হবে।’

এদিকে ইনশিউর মাই ট্রিপ বিশ্বের শীর্ষ নিরাপদ শহরের তালিকা তৈরিতে শহরের সাম্প্রতিক সময়ের ডাটা ব্যবহার করেছে। ‘রাতে একাকী হাঁটার সময় নিরাপদ বোধ করা’ ও ‘হামলার অনুপস্থিতি’সহ এ ধরনের বিভিন্ন বিষয়ে সমীক্ষার ভিত্তিতে নিরাপদ শহরের তালিকা তৈরি করা হয়।

এতে আরও জানা যায়, এ তালিকায় ৯.০৬/১০ স্কোর পেয়ে দ্বিতীয় স্থানে আছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। এর পরই ৯.০৪/১০ স্কোরে তৃতীয় স্থানে আছে আরব আমিরাতের দুবাই শহর। এদিকে দুবাইয়ের বেশির ভাগ গণপরিবহনে নারীর নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে ‘শুধু নারীদের জন্য’ সুবিধা দেওয়া হয়। ৯.০২/১০ স্কোর পেয়ে নিরাপদ শহরের এ তালিকার চতুর্থ স্থানে জাপানের কিয়োটো শহর। এরপর ৮.৭৫/১০ স্কোর পেয়ে পঞ্চম স্থানে আছে চীনের ম্যাকাও শহর।

অন্যদিকে নারীর একাকী ভ্রমণের জন্য উচ্চ অপরাধের হারে ০/১০ স্কোর পেয়ে সবচেয়ে অনিরাপদ শহরের শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। এরপর ২.৯৮/১০ স্কোরে মালয়েশিয়ার কুয়ালালামপুর শহর। এরপর ৩.৩৯/১০ স্কোরে ভারতের দিল্লি শহর। এরপর ৩.৭৪ স্কোরে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর। এর পরেই ৩.৭৮/১০ স্কোর পেয়ে তালিকার পঞ্চম স্থানে আছে বিশ্বের অন্যতম পর্যটননগরী ফ্রান্সের প্যারিস।

সূত্রঃ গালফ ইনসাইড।