| |
               

মূল পাতা সাহিত্য বিশ্ববিখ্যাত ‘নকশে হায়াত’-এর বাংলা অনুবাদের মোড়ক উন্মোচন


বিশ্ববিখ্যাত ‘নকশে হায়াত’-এর বাংলা অনুবাদের মোড়ক উন্মোচন


রহমত ডেস্ক     23 February, 2022     05:29 PM    


বৃটিশ খেদাও আন্দোলনের অগ্রসেনানী শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রাহমাতুল্লাহি আলাইহি রচিত বিশ্ববিখ্যাত ‘নকশে হায়াত’ গ্রন্থের বাংলা অনুবাদের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বাংলায় অনুবাদ করেছেন জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাদ মাগরিব রাজধানীর খিলগাঁও চৌধুরীপাড়াস্থ জামিআ ইকরা মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, জমিয়তে উলামা হিন্দ-একাংশের সভাপতি, আওলাদে রাসূল মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী। ঐহিত্য প্রকাশনীর পরিচালক আরিফুর রহমান নাইম। এতে সভাপতিত্ব করেন, জামিআ ইকরার শায়খুল হাদিস ও শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ।

১৯৫৪ সালে বৃটিশ খেদাও আন্দোলনের অগ্রসেনানী শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রাহমাতুল্লাহি আলাইহির আত্মজীবনী ‘নকশে হায়াত’ দুই খণ্ডে প্রকাশিত হয়। আদতে আত্মজীবনী হলেও এই বইয়ের সিংহভাগজুড়েই ভারতের সামগ্রিক ইতিহাস রয়েছে । ব্রিটিশ সম্রাজ্যের শুরু থেকে শেষ অবধি শোষণ এবং শাসনের পূর্ণাঙ্গ দলিল হিসেবে ইতিহাসে বইটি চিরস্থায়ী জায়গা করে নিয়েছে। উপমহাদের স্বাধীন এবং সার্বভৌমত্বকামী মানুষদের আন্দোলন, বিপ্লব এবং রাজনৈতিক চিন্তা চেতনার স্বরুপ জানতে নকশে হায়াত পড়ুন।

নকশে হায়াত
লেখক : হুসাইন আহমাদ মাদানি
অনুবাদক : মুফতি ফয়জুল্লাহ আমান
মূল্য : ৬০০ টাকা (১ম খণ্ড), ৫০০ টাকা (২য় খণ্ড)